চাটমোহরে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে মাছ শিকার

Spread the love
চাটমোহর প্রতিনিধি: পাবনার চাটমোহর উপজেলার খলিশাগাড়ী জলমহালে আদালতের নিষেধাজ্ঞা অমান্য করে জোরপূর্বক মাছ শিকার করা হচ্ছে মর্মে অভিযোগ পাওয়া গেছে। উত্তর সেনগ্রাম নটাবাড়িয়া খলিফাপাড়া মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ এর সদস্যরা এই মাছ শিকারে নেমেছেন বলে অভিযোগ। অথচ বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিভাগ গত ২৮ জুলাই এই জলমহালের উপর স্থিতিবস্থা বজায় রাখার জন্য উভয় পক্ষকে নির্দেশ দিয়েছেন। আদেশে বলা হয়েছে, “পক্ষগণকে বিরোধীয় বিষয়ে ৮ সপ্তাহের জন্য স্থিতি অবস্থা বজায় রাখার নির্দেশ দেওয়া হলো”। কিন্তু এক পক্ষ উত্তর সেনগ্রাম নটাবাড়িয়া খলিফাপাড়া মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ এর সদস্যরা আদালতের এই নির্দশনা মানছেনা বলে অভিযোগ। 
অপর মৎস্যজীবি সমিতি নটাবাড়িয়া জোলার কান্দিপাড়া মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ এর সদস্যরা জানান, টিএস কেস নং ৩১ ভুক্ত খলিশাগাড়ী জলমহালটি উত্তর সেনগ্রাম নটাবাড়িয়া খলিফাপাড়া মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ চলতি বছরের জন্য ইজারা পায়। কিন্তু তাদের সমিতির সম্পাদকসহ অন্যদের মৎস্যজীবি সদস্য কার্ড না থাকাসহ নানা অনিয়মের কারনে ইজারা বাতিল করে সরকার। পুনরায় ইজারা বিজ্ঞপ্তি দেওয়ার নির্দেশনা দেওয়া হয়। 
কিন্তু উত্তর সেনগ্রাম নটাবাড়িয়া খলিফাপাড়া মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ আদালতে আপিল করে। এ নিয়ে শুরু হয় আইনী লড়াই। পরবর্তীতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ৮ সপ্তাহের জন্য জলমহালের উপর স্থিতি অবস্থা বজায় রাখতে উভয় পক্ষকে নির্দেশ দেন। কিন্তু উত্তর সেনগ্রাম নটাবাড়িয়া খলিফাপাড়া মৎস্যজীবি সমবায় সমিতি লিঃ এর সদস্যরা এই নির্দেশনা না মেনে জলমহালে চায়না দুয়ারি জাল, কারেন্ট জাল, খেয়া জালসহ নানা উপকরন দিয়ে দেদারছে মাছ শিকার করছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহনের দাবি জানিয়েছেন নটাবাড়িয়া জোলার কান্দিপাড়া মৎস্যজীবি সমবায় সমিতির সদস্যরা।
Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD