উল্লাপাড়ায় বাড়ছে সবজী ফসলের আবাদকারী কৃষক

Spread the love
ডাঃ আমজাদ হোসেন: সিরাজগঞ্জের উল্লাপাড়ায়  সবজী ফসলের আবাদকারী কৃষক বাড়ছে। এবারের মৌসুমে এরই মধ্যে আগাম করে নানা ধরণের সবজী ফসলের আবাদ শুরু করেছেন কৃষকেরা। এখন পটল ফসলের আবাদে নামকরা হয়েছে কয়ড়া ইউনিয়নের চারটি গ্রাম।  উপজেলা কৃষি অফিস থেকে জানা গেছে  এবারের মৌসুমে গোটা উপজেলায় মোট ২৬৫ হেক্টর পরিমাণ জমিতে  নানা ধরণের সবজী ফসলের আবাদের সরকারী লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। বিভিন্ন এলাকায় খোজ নিয়ে জানা গেছে আগাম করে সবজী ফসলের আবাদে কৃষকেরা মাঠে জমিতে হালচাষ , জমি তৈরী ও বীজতলা করছেন। অনেক এলাকায় কপি ফসলের চারা ফেলা হয়েছে। করা হয়েছে বীজতলা। নাগরৌহা গ্রামের কৃষক আছমত আলী  কপি ফসলের বীজতলার চারা জমিতে লাগানোর উপযোগী হয়েছে। এরই মধ্যে ২১৫ হেক্টরে আবাদ ( লক্ষ্যমাত্রা অর্জন ) হয়েছে। 
উপজেলার কয়ড়া ইউনিয়নের সরাতলা , রতনদিয়ার , চাকসা ও চর  বর্ধনগাছা মাঠে একাধিক কৃষকের কথায়  প্রায় সোয়াশো বিঘা জমিতে পটল ফসলের আবাদ করা হয়েছে। প্রায় বছর দশেক হলো মাঠগুলোয় পটল ফসল ছাড়াও নানা ধরণের সবজী ফসলের আবাদ কৃষকেরা করে আসছেন। 
কয়ড়া রতনদিয়ার মাঠে কৃষক মো. আলম ২৯ শতক জমিতে উন্নত জাতের বেশী হারে ফলনশীল  পটল ফসলের আবাদ করেছেন। তিনি প্রতি সপ্তাহে ছয় থেকে সাড়ে ছয় মণ পটল ফসল জমি থেকে তুলে থাকেন। এলাকার মোহনপুর ও কয়ড়া  দুটি হাট বাজারে এ পটল পাইকারি বেচে দেন। এখন মণ প্রতি বারো থেকে সাড়ে বারোশো টাকা দরে বেচছেন। তিনি বছর দশেক হলো পটল ফসলসহ নানা সবজী ফসলের আবাদ করেন। এবারে পটল ফসলের আবাদ থেকে পায় এক লাখ টাকা আয়ের আশার কথা জানান। তিনি একই মাঠে মরিচ ও বেগুনের আবাদ করেছেন। উপজেলার চর বর্ধনগাছা মাঠে কৃষক সরোয়ার হোসেন , আলী আহমেদ , মুক্তি খাতুন ও রতনদিয়ার মাঠে রফিকুল ইসলাম সহ আরো বহু জন কৃষক পটল ফসল ছাড়াও নানা ধরণের সবজী ফসলের আবাদ করেছেন। উপজেলার বিভিন্ন এলাকায় খোজ নিয়ে জানা যায় অনেক কৃষক নিজ আগ্রহে সবজী ফসলের আবাদ করছেন। এ ফসলের আবাদে খরচ বাদে বেশী টাকা লাভ হয় বলে আবাদকারী কৃষক বাড়ছে।  
উপজেলা কৃষি কর্মকর্তা সূবর্ণা ইয়াসমিন সূমী বলেন উপজেলার বিভিন্ন এলাকায় মৌসুমকালে সব ধরণের সবজী ফসলের আবাদ কম বেশী পরিমাণ জমিতে হয়। এরই মধ্যে কৃষকেরা নানা সবজী ফসলের আবাদ শুরু করেছেন। উপ সহকারী কৃষি কর্মকতাগণ মাঠ পর্যায়ে কৃষকদেরকে ফসলের আবাদে পরামর্শ দেন। তিনি নিজেও সরাসরি মাঠে গিয়ে ফসলের জমি দেখা ও কৃষকদেরকে নানা পরামর্শ দিয়ে থাকেন। কয়ড়া ইউনিয়নের বেশ কয়েকটি মাঠের সবজী ফসলসহ ধান ফসলের জমি দেখা ও কৃষকদের সাথে নানা ফসলের আবাদ নিয়ে কথা বলেছেন
Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD