উল্লাপাড়ায় ৭০টি প্রাথমিক বিদ্যালয় ও কমিউনিটি ক্লিনিক পানিবন্দি

Spread the love
ডাঃ আমজাদ হোসেনঃ পাহাড়ি ঢল ও টানা বৃষ্টিতে সৃষ্ট বন্যার কারণে সিরাজগঞ্জের উল্লাপাড়ার বিভিন্ন এলাকার অন্তত ৭০টি প্রাথমিক বিদ্যালয় ও ১০টি কমিউনিটি ক্লিনিক পানিবন্দি হয়ে পড়েছে। যেভাবে পানি বাড়ছে তাতে আরও বিদ্যালয় পানিবন্দি হওয়ার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।
বর্ষার কারণে স্কুলে শিক্ষার্থীরা সময় মতো না আসায় পাঠদান নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। অনেক ক্ষেত্রে জীবনের ঝুঁকি নিয়ে নৌকায় করে স্কুলে যাতায়াত করে শিক্ষার্থীরা। এতে অনেক সময় ভিজে যায় পরনের কাপড়, নষ্ট হয় বই-খাতা।
স্কুল শিক্ষার্থী ঈশিতা জানায়, তাদের নিজস্ব নৌকা নিয়ে স্কুলে যাওয়া-আসা করে। তবে বেশিরভাগ সময় পরিবারের কেউ তাকে দিয়ে যায়। যতক্ষণ পর্যন্ত সে বাড়িতে না ফেরে ততক্ষণ পর্যন্ত পরিবারের সবাই তাকে নিয়ে দুশ্চিন্তায় থাকেন বলে সে জানায়।
বিভিন্ন স্কুলের শিক্ষকদের সাথে কথা বলে জানা যায়, বর্ষার পানি থাকায় সময়মত স্কুলে আসতে পারেন না তারা। বেশিরভাগ সময় স্কুলে যাওয়ার পথে ভাড়ার নৌকার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়। সরকারি উদ্যোগে নৌকার ব্যবস্থা করা হলে বর্ষার সময় শিক্ষক ও শিক্ষার্থীদের যাতায়াতের সুব্যবস্থা হবে।
এ বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ছানোয়ার হোসেন বলেন, ‘উপজেলায় ৭০টি প্রাথমিক বিদ্যালয় পানিবন্দি হয়ে আছে। এসব স্কুলের বিষয়ে আমরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছি।’
উল্লাপাড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কার্যালয় সূত্রে জানা গেছে, সম্প্রতি পাহাড়ি ঢল ও বৃষ্টিপাতের ফলে পানি বৃদ্ধি পাওয়ায় ১০টি কমিউনিটি ক্লিনিকের রাস্তাঘাট পানিতে ডুবে গেছে বলে। তবে রোগীদের যথাসাধ্য সেবা দেওয়ার জন্য এসব ক্লিনিকে কর্মরত সিএইসসিপি (কমিউনিটি হেলথকেয়ার প্রোভাইডর)কে নির্দেশনা দেওয়া হয়েছে।
Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD