সংখ্যা ২৮ বৃহস্পতিবার ৯ মে ২০২৪ ২৬ বৈশাখ ১৪৩১ ২৯ শাওয়াল ১৪৪৫ হিঃ

Spread the love

২গ্রামে দ্রæত বিদ্যুৎ সরবরাহের নির্দেশ প্রধানমন্ত্রীর

ডেস্ক রিপোর্ট ঃ গ্রামে দ্রæত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে গত সোমবার বিকালে সচিবালয়ে সাংবাদিকদের প্রতিমন্ত্রী এ তথ্য জানান।
গ্রামে দ্রæত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, দেশের কিছু কিছু অঞ্চলে আমাদের কিছুটা লোডশেডিং করতে হচ্ছে। বিশেষত গ্রামাঞ্চলে অনেক জায়গায়। এটি আমরা এক মাস ধরে পর্যবেক্ষণ করছি। আমাদের বেশকিছু পাওয়ার প্ল্যান্ট (বিদ্যুৎ কেন্দ্র), বিশেষত অয়েল বেইজড (তেলভিত্তিক) পাওয়ার প্ল্যান্টগুলো বন্ধ আছে। সেগুলো আমরা ধীরে ধীরে চালু করছি। তেলের স্বল্পতা ছিল, অর্থস্বল্পতা ছিল-এ বিষয়গুলোকে নজরদারি করে আমরা এখন একটি ভালো পরিস্থিতিতে আছি।নসরুল হামিদ বলেন, ‘এ বিষয়গুলো সংসদে আলোচনা হয়েছে। সার্বিকভাবে সবাই, যারা সংসদ-সদস্য, মাননীয় প্রধানমন্ত্রীও ওয়াকিবহাল। প্রধানমন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন যেন গ্রামাঞ্চলে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ যত দ্রæত পারা যায় ব্যবস্থা করতে। আমরা সেই ব্যবস্থা করছি।’ সূত্রঃ যুগান্তর।

ফিলিস্তিনের জন্য দেশজুড়ে সংহতি

ডেস্ক রিপোর্ট ঃ ফিলিস্তিনের স্বাধীনতার দাবিতে নিপীড়নের শিকার যুক্তরাষ্ট্রের শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করে দেশজুড়ে পালিত হলো সর্ববৃহৎ সমাবেশ। আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগের আহ্বানে সাড়া দিয়ে গত সোমবার (৬ মে) সকাল ১১টা থেকে দেশজুড়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে এ সংহতি সমাবেশে উপস্থিত হন সাধারণ শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ঐতিহাসিক মধুর ক্যান্টিন থেকে এ সংহতি সমাবেশের শুরু হয়। এ সময় ফিলিস্তিনি জাতীয় পতাকা উত্তোলন করা হয়।এরপর পদযাত্রা শুরু করেন শিক্ষার্থীরা, যা সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের সামনে গিয়ে শেষ হয়। এসময় উপস্থিত বাংলাদেশে অধ্যয়নরত ফিলিস্তিন শিক্ষার্থীরাও বক্তব্য রাখেন। সূত্রঃ কালের কণ্ঠ।

তাড়াশের নওগাঁয় রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে বর্ণাঢ্য অনুষ্ঠান

স্টাফ রিপোর্টার ঃ বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মধ্য দিয়ে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার ইতিহাসখ্যাত প্রসিদ্ধ নওগাঁ বাজারে ১৬৩ তম রবীন্দ্র জন্ম জয়ন্তী-১৪৩১ উদযাপিত হয়েছে। স্থানীয় “সামিরন স্মৃতি গণ পাঠাগার” এর উদ্যোগে গত ৮ মে ২০২৪ বুধবার বিকালে নওগাঁ বাজারস্থ বুদ্ধি প্রতিবন্ধী স্কুল প্রাঙ্গনে নানা রকম কর্মসূচির মাধ্যমে রবীন্দ্র জয়ন্তী পালিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার সুইচিং মং মারমা । সভাপতিত্ব করেন কবি মো. সোলায়মান হোসেন। মুখ্য আলোচক ছিলেন ড. মোঃ খায়রুজ্জামান মুননু, গবেষক, বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয়। ধারাবাহিক অনুষ্ঠানের অন্যান্য পর্বগুলো হচ্ছেঃ চলনবিলের কবি সাহিত্যিকদের লেখা গ্রন্থের প্রদশনী ষ্টল পরিদর্শন, এরপর প্রধান অতিথি,কবি সাহিত্যিক,আগত সুধীজন,সভাপতি এর আসন গ্রহণ, জাতীয় সংগীত পরিবেশনার মধ্য দিয়ে মূল অনুষ্ঠানের সূচনা,তাড়াশের প্রয়াত তিনজন কবির সম্মানার্থে ১মিনিট নিরবতা পালন, আমন্ত্রিত অতিথিদের পরিচিতি ও পারস্পরিক সৌহার্দ বিনিময়, “চলনবিলে সাহিত্য বিকাশের ক্রমধারা” শীর্ষক প্রবন্ধ উপস্থাপনা, কবিকন্ঠে কবিতা আবৃত্তি, কবি গুরু এর জীবনাদর্শ ও সাহিত্যকর্ম ভিত্তিক আলোচনা এবং সবশেষে চলনবিলের উদিয়মান শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সংগীতানুষ্ঠান।
বিশেষ উল্লেখ্য, অনুষ্ঠানটি তাড়াশের তিনজন প্রয়াত গুণী সাহিত্যিকের নামে উৎসর্গ করা হয়েছিল। এরা হলেন ঃ পল্লী কবি আব্দুর রহমান বিনোদী (মাগুড়া), কবি মোঃ ফসিউল আলম (মালীপাড়া) এবং কবি এম রহমত উল্লাহ (দোবিলা)।বলাবাহুল্য, বহুদিন পর তাড়াশে এ ধরনের একটি ব্যতিক্রম জমকালো সাহিত্য-সাংস্কৃতিক অনুষ্ঠান ও কবি-লেখক-সাহিত্যিকদের মিলন মেলা উপস্থিত শ্রোতা-দর্শকদের প্রচুর আনন্দ দিয়েছে এবং প্রশংসা কুড়িয়েছে।

আদালতের রায়ে ভাইস চেয়ারম্যান পদে
অবশেষে চশমা প্রতীক পেলেন রুবেল

সাব্বির আহম্মেদ ঃ অবশেষে বৈধ ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে সিরাজগঞ্জের তাড়াশের উপজেলা পরিষদের নির্বাচনে জর্জিয়াস মিলন রুবেল চশমা প্রতীক পেয়েছেন। গত সোমবার সিরাজগঞ্জ জেলা রির্টানিং কর্মকর্তা অতিরিক্ত জেলা প্রসাশক (সার্বিক) গনপতি রায় স্বাক্ষরিত পত্রে তাড়াশ উপজেলা পরিষদের নির্বাচনে বৈধ ভাইস চেয়ারম্যান প্রার্থী হিসেবে জর্জিয়াস মিলন রুবেলকে চশমা প্রতীক প্রদান করেন।
বিষয়টি নিশ্চিত করে তাড়াশ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবং সহকারি রির্টানিং কর্মকর্তা সুইচিং মং মারমা জানিয়েছেন, মনোনয়ন পত্র দাখিলের পর ভাইস চেয়ারম্যান প্রার্থী জর্জিয়াস মিলন রুবেলের মনোনয়ন পত্র বাতিল হয়ে যায়। পরে তিনি প্রার্থীতার পক্ষে জেলা রির্টানিং কর্মকর্তার কাছে আপিল করলে সেখানেও বাতিল হয়। পরে তিনি আদালতের দারস্থ হলে বিজ্ঞ উচ্চ আদালতের রায়ে প্রার্র্থীতা ফেরত পান। ফলে প্রতীক বরাদ্দের চারদিন পর জেলা রির্টানিং কর্মকর্তা বৈধ প্রার্থী হিসেবে জর্জিয়াস মিলন রুবেলকে চাশমা প্রতীক প্রদান করেছেন। আর এ সংক্রান্ত একটি পত্র গত সোমবার রাতে সহকারি রির্টানিং কর্মকর্তা হিসেবে আমিও পেয়েছি।
প্রার্থী জর্জিয়াস মিলন রুবেল সিরাজগঞ্জ- ৩ আসনের সাবেক সংসদ সদস্য ও মুক্তিযুদ্ধের সংগঠক বীর মুক্তিযোদ্ধা প্রয়াত ম ম আমজাদ হোসেন মিলনের ছোট ছেলে। উল্লেখ্য, আগামী ২১ মে দ্বিতীয় দফার তাড়াশ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হবে।

তাড়াশে সড়ক মেরামতে
অনিয়ম-দুর্নীতি-জনভোগান্তি

গোলাম মোস্তফা, বিশেষ প্রতিনিধিঃ তাড়াশ-গুরুদাসপুর মৈত্রি সড়কের মাঝে উপকরণ সামগ্রী ফেলে রেখে মেরামত কাজ করা হচ্ছে। ফলে এ সড়ক দিয়ে যাতায়াত করতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে লোকজনের। এদিকে সড়কের কাজ দায়সারাভাবে করা হচ্ছে বলে স্থানীয় লোকেরা অভিযোগ করেছেন।
উপজেলা এলজিইডি সূত্রে জানা গেছে, তাড়াশ জিসি চাচকৈড় জিসি ভায়া কুন্দইল (তাড়াশ অংশ) সড়কের পটহোল মেরামত করে ১০০ মিটারওয়্যার ম্যাশ দ্বারা মেরামত করণ (চেইন ৩৪৩২ মিটার- ৭২২৫ মিটার। এ কাজের প্রক্কলিত মূল্য ২,৭৮,৬০,৩০৩.০০। চুক্তি মূল্য ২,৫০, ৭৪, ২৭২,৭০০। চুক্তি সম্পাদনের তারিখ ২০২৫ সালের জানুয়ারি মাসের ১ তারিখ। কাজ আরম্ভের তারিখ ফেব্রæয়ারি মাসের ১ তারিখ। চুক্তি মোতাবেক কাজ শেষ হওয়ার কথা ২০২৪ সালের মে মাসের ৩১ তারিখে। চট্টগ্রামের ইউনুস এন্ড ব্রাদার্স প্রাইভেট লিমিটেড কোম্পানী নামে একটি ঠিকাদারী প্রতিষ্টানের সাথে কাজের চুক্তি সম্পাদন হয়। পরে জেলা নওগাঁর ইথিলা এন্টার প্রাইজ নামে একটি ঠিকাদারী প্রতিষ্টান এ কাজটি কিনে নেয়। এ ঠিকাদীর প্রতিষ্টানের সত্বাধিকারী রাসেল আহমেদ কাজটি নাটরের বাগাতিপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. অহিদুল ইসলাম গোকুলের কাছে বেচে দেন।
কুন্দইল গ্রামের অটোভ্যনচালক রুবেল হোসেন, আব্দুল মান্নান, সিলিম হোসেন, সোহাগ হাসান, ব্যটারিচালিত অটোচালক আব্দুল লতিব, আব্দুল হান্নান ও উম্মুর আলী বলেন, কুন্দইল সড়ক দিয়ে যাতায়াত করতে খুব কষ্ট হচ্ছে। পাথর, বালু ও সিমেন্ট সড়কের মাঝে ফেলে রেখে কাজ করা হচ্ছে। মেরামত কাজের ম্যাশিন সড়কে রেখে উপকরণ সামগ্রী মেশানো হচ্ছে। ইতোমধ্যে এ সড়কে যাতায়াতের সময় কিছু গাড়ি উল্টে গেছে। ভুক্তভোগী লোকজন দ্রæততম সময়ের মধ্যে সড়কের মাঝ থেকে উপকণ সামগ্রী সরিয়ে নিয়ে নির্বিঘেœ যাতায়াত নিশ্চিত করার জোর দাবি জানিয়েছেন।
সরেজমিনে দেখা গেছে, তাড়াশ-গুরুদাসপুর মৈত্রি সড়কের কুন্দইল সেতুর ঢালুতে সড়কের মাঝে পাথর, বালু, সিমেন্ট, মিক্সার ম্যাশিন রেখে দেওয়া হয়েছে। কামারশন গ্রাম এলাকার পাশে সড়কের মাঝেও পাথর ঢেলে রাখা হয়েছে। সড়কের এসব স্থান দিয়ে চলাচলের সময় অধিকাংশ যানবাহন পাথরে আটকে যাচ্ছে। বাধ্য হয়ে যাত্রীসাধারণ গাড়ি থেকে নেমে ধাক্কা দিয়ে গাড়ি পার করে দিচ্ছেন। তাছাড়া কুন্দইল সেতুর পুর্ব পাশের ঢালুতে কালো পাথরের সাথে সাদা পাথর মিশিয়ে মেরামত কাজ করা হচ্ছে।
অপরদিকে স্থানীয় বেশ কিছু লোকজন কুন্দইল সড়ক মেরামত কাজে অনিয়মের অভিযোগ করে বলেন, মেরামত কাজে কালো পাথরের সাথে সাদা পাথর মেশানো হচ্ছে। পাথর ও সিমেন্ট কম রেখে পরিমাণে বালি বেশী মেশানো হচ্ছে। ঢালাই কাজের শেষে ঢালায়ের উপর পানির ব্যবহারে খুব সল্পতা রয়েছে। বিশেষ করে ঢালাই শুকাতেই সড়কের কোন-কোন স্থানে চিকন ফাটল দেখা দিচ্ছে। তাদের ধারনা এভাবে সড়ক মেরামত করা হলে বেশি দিন টিকবে না। অভিযোগকারীরা আরো বলেন, খুব ধীরগতিতে মেরামত কাজ করা হচ্ছে। চলতি মাসে কাজ শেষ হওয়ার কথা। অথচ এখনো পর্যন্ত ৫ ভাগের একভাগ কাজ শেষ করতে পারেনি ঠিকাদার।
ঠিকাদার ও বাগাতিপাড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. অহিদুল ইসলাম গকুল সড়ক মেরামত কাজে ধারগতির কথা স্বীকার করে বলেন, তিন গাড়ি সাদা পাথর মেরামত কাজের শুরুর দিকে দেওয়া হয়েছে। তারপর থেকে কালো পাথর ব্যবহার করা হচ্ছে। পাথর, বালি ও সিমেন্ট এস্টিমেট অনুযায়ি মেশানো হচ্ছে। পানির ব্যবহারে কিছুটা সল্পতা রয়েছে।
এ প্রসঙ্গে উপজেলা প্রকৌশলী মো. ফজুলল হক চলনবিল বার্তাকে বলেন, গুরুদাসপুর-তাড়াশ মৈত্রি সড়কের মেরামত কাজ নির্ধারিত সময়ে শুরু করার জন্য ঠিকাদারকে বারবার তাগাদা দেওয়া হয়েছে। তাছাড়া প্রকল্প বাস্তয়ন প্রভিষণে সড়কের বাইরে নির্মাণ সামগ্রী রেখে কাজ করার ব্যয়ভার ধরা নাই। অন্যান্য অভিযোগ সত্য নয় ।

তাড়াশে প্রভাবশালীদের কান্ড
সরকারি রাস্তা দখল করে স্থাপনা নির্মাণ

তাড়াশ প্রতিনিধি ঃ সিরাজগঞ্জের তাড়াশে পৌর শহরের পশ্চিম ওয়াবদা বাঁধ এলাকার মাদ্রাসা পাড়ায় সরকারি রাস্তার ইট তুলে সীমানা প্রাচীর ও ঘর নির্মান করে রাস্তা দখল করার অভিযোগ উঠেছে প্রভাবশালী মাসুদ করিম, আবু সাইদ ও রফিক ইসলাম বিরুদ্ধে। আর এ ঘটনার প্রতিকার চেয়ে তাড়াশ থানা অফিসার ইনচার্জ বরাবর একটি লিখিত অভিযোগ দিয়েছেন ওই পাড়ার ভুক্তোভোগী আবুল বাসার। বিষয়টি নিশ্চিত করেছেন, তাড়াশ থানার অফিসার ওসি মো. নজরুল ইসলাম।
লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, তাড়াশ পৌরসভার ২০২০-২১ অর্থ বছরের বরাদ্দ থেকে পশ্চিম ওয়াপদা বাধ মাদ্রাসাপাড়ায় বিলাল হুজুরের বাড়ি হতে সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমানের বাড়ি হয়ে মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাকের বাড়ি পর্যন্ত ইটের সোলিং ২৩১ মিটার রাস্তা নির্মাণ করে। কিন্তু সরকারি ওই রাস্তার ইট উঠিয়ে সীমানা প্রাচীর ও ঘর নির্মান করছে পাড়ার প্রভাবশালী মাসুদ করিম, আবু সাইদ ও রফিক ইসলাম। এ সময় স্থানীয়রা বাঁধা দিলে ওই প্রভাবশালীরা লাঠিশোটা নিয়ে তেড়ে আসেন এবং কাজে বাঁধা প্রদান করলে প্রাণনাশের হুমকি দেন। অবশ্য রাস্তাটি নিজস্ব সম্পত্তি বলে দাবী করেন প্রভাবশালী মাসুদ করিম। তিনি বলেন, ইট তোলা হয়েছে। কাজ শেষ হলে রাস্তাটি ঠিক করে দেওয়া হবে। তবে তাড়াশ থানার উপ-পরিদর্শক (এসআই) দেবব্রত কুমার বলেন, ঘটনাস্থলে আমি গিয়ে কাজ করতে নিষেধ করেছি। এ প্রসঙ্গে তাড়াশ পৌরসভার মেয়র আব্দুর রাজ্জাক বলেন, অভিযোগের কথা শুনে আপাতত কাজ বন্ধ করতে বলছি। পৌরসভার সার্ভেয়ার উপস্থিত থেকে সীমানা নিধারণ করার পর কাজ করতে বলা হয়েছে।

তাড়াশ থানা ওসি নজরুলের প্রশংসনীয় উদ্যোগ

লুৎফর রহমান ঃ সিরাজগঞ্জের তাড়াশে অপরাধ প্রতিরোধে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছেন থানা পুলিশ। ইতোমধ্যে পুলিশের পক্ষ থেকে এলাকার মানুষজনদের কাউন্সিলিং, জনসংযোগ, বিট পুলিশিং কার্যক্রম বৃদ্ধিসহ বিভিন্ন কার্যক্রম শুরু হয়েছে। উপজেলার ৮টি ইউনিয়নের ওয়ার্ড ও পৌরসভায় কমিউনিটি পুলিশিং ও বিট পুলিশিং কার্যকরসহ স্থানীয় জনপ্রতিনিধি, সুশীল সমাজ, সরকারি ও বেসরকারি কর্মকর্তাসহ সমাজের সর্বস্তরের জনগণের অংশগ্রহণে পাড়ায় মহল্লায় বিশেষ টিম গঠন করে পাহাড়ার ব্যবস্থাও নেওয়া হয়েছে। যাতে করে বিভিন্ন ধরনের অপরাধ সংঘটিত হবার আগেই তা নিয়ন্ত্রণ করা যায়।তাড়াশ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. নজরুল ইসলাম গত বুধবার সকালে এ তথ্য নিশ্চিত করেছেন।
ওসি নজরুল ইসলাম জানান, সাম্প্রতিক সময়ে বিভিন্ন গ্রাম ও পাড়া/মহল্লায় অপরাধের তথ্য পাওয়া যাচ্ছে। তাই পুলিশের একটি টিম এদের সর্ম্পকে তথ্য সংগ্রহ করছেন। বিশেষ নজরদারীতে রাখা হচ্ছে এহেন কর্মকান্ডের সকল তথ্য।তবে এ ব্যাপারে পুলিশের পাশাপাশি জনসাধারণ সবাইকে আরো বেশি সচেতন হওয়ার আহবান করছেন ওসি নজরুল ইসলাম।

তাড়াশে পর্ণগ্রাফির অভিযোগে যুবক কারাগারে

তাড়াশ প্রতিনিধি ঃ সিরাজগঞ্জের তাড়াশে এক কিশোরী (২১) এর পর্ণগ্রাফি ধারণ করে চাঁদা দাবীর ঘটনায় আকাশ আহমেদ (২৮) নামে এক যুবকে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার ঢাকার আশুলিয়া থেকে তাকে গ্রেফতার করা হয়। আর রবিবার বিকেলে তাকে আদালতে সোপর্দ করা হয়। তাড়াশ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।
এ ঘটনায় ওই কিশোরীর বাবা বাদী হয়ে উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের আকাশ আহমেদসহ আরও অজ্ঞাতনামাদুজনকে আসামী করে তাড়াশ থানায় পর্ণগ্রাফী আইনে মামলা করেন। ছবি ধারণকারী যুবক আকাশ আহমেদকে আদালতে সোপর্দ করলে বিচারক তাকে কারাগারে প্রেরণের নির্দেশ দেন বলে জানান তাড়াশ থানা পুলিশ।

তাড়াশে সন্ত্রাসী হামলার কৃষক আহত

শাহজাহান আলী ঃ তাড়াশে সন্রাসী হামলায় শফি ( ৪০) নামের এক ব্যাক্তি আহত হয়েছে।শফি তাড়াশ উপজেলার মাগুড়াবিনোদ ইউনিয়নের ঘরগ্রামের মোঃ তোরাপ আলীর ছেলে। মামলা সুত্রে জানা যায়, গত শুক্রবার বিকেলে শফি ঘরগ্রাম বাজারে একটি দোকানে বসেছিল। পুর্ব শত্রুতার জের ধরে ঐ গ্রামের মজিবর,বাচ্চু,নাদিম দেশীয় অস্ত্র নিয়ে হামলা চালিয়ে এলোপাতাড়ি মারপিট করে। পরে স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে তাড়াশ সদর হাসপাতালে আনলে তার অবস্থা গুরুতর হওয়ায় উন্নত চিকিতসার জন্য সিরাজগঞ্জ সদর হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ঐ ঘটনায় তাড়াশ থানায় মামলা দায়ের করা হয়েছে। তাড়াশ থানা অফিসার ইনচার্জ মোঃ নজরুল ইসলাম ঘটনার সততা স্বীকার করেছেন। আসামী গ্রেফতারের প্রস্তুতি চলছে।

তাড়াশে বোরো ধান কাটতে শ্রমিক সংকট

মোঃ মুন্না হুসাইন ঃ শষ্যভান্ডার খ্যাত চলনবিলের সিরাজগঞ্জের তাড়াশ এলাকায় ইরি ও বোরো ধান কাটা শুরু হয়ে গেছে। এখন কৃষকদের দম ফেলার ফুরসত নেই। তবে শ্রমিক সঙ্কট দেখা দেওয়ায় কৃষকেরা বেশি টাকায় ধান কাটতে বাধ্য হচ্ছেন। ইতোমধ্যে ধানে চিটা রোগ হওয়ায় কৃষকের কিছুটা ক্ষতি হয়েছে।
উপজেলা কৃষি অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর তাড়াশ উপজেলায় চলতি মৌসুমে ইরি বোরো চাষের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে ২৩ হাজার হেক্টর।তাড়াশ উপজেলার দেশীগ্রাম ইউনিয়নের ভোগলমান গ্রামের কৃষকআজিজুল জানান, এ বছর ফসলের বাম্পার ফলন হয়েছে। মাঠে মাঠে সোনালীর আলোয় আলোকিত হয়েছে পাকা ধান। শ্রমিক সঙ্কট হওয়ায় ধান কাটতে সময় লাগছে।

ইসলাম ও অতি প্রতিক্রিয়াশীল স্পর্শকাতরতা
সাইফুল ইসলাম

“সুন্নত দিলে হয় মুসলমান নারী জাতির কি হয় বিধান ” মরমি সাধক লালন ফকিরের এই দুটি লাইন ফেসবুকে উদ্ধৃত করে পোস্ট দেয়ায় মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে আঘাত লেগেছে ! পোস্টদাতা গ্রেফতার। এদেশে ইসলামে মুসলমান ভরা! এদেশে ইসলাম এত ঠুনকো যে হুটহাট এটাতে আঘাত লাগে। যখন তখন ধর্ম হানি ঘটে।

আর কোন কিছুতে অনুভূতি এতটা কাজ করে না। সব হয় তবুও না! বড় বড় জোব্বা, আলখেল্লা, টুপি পড়ে বড় বড় চুরি করে, ভন্ডামি করে, ছ্যাচড়ামি করে, ব্যক্তি পুজো করে তাও না। কারণ লেবাস নির্ভর মুসলমানদের আমরা মাসতুতো ভাই করে নিয়েছি, মেনে নিয়েছি এবং আদর্শ বলে ধারণ করতে শুরু করেছি। ব্যক্তিগতভাবে আমি এই ট্রেন্ডটাকে ভীষণ ভয় পাই, ভীষন। আল্লাহ রাব্বুল আলামিন যেনো এই জাতীয় ভন্ডামি থেকে আমাকে রক্ষা করেন। আমিন।

যাই হোক,যিনি পোস্ট করেছেন তিনি গ্রেফতার হয়েছেন। শুধু একপেশে করলে হয়? তাই এবার দু’পেশে ব্যবস্থা! ইতোমধ্যে এদেশের লেবাসধারী ধর্মজীবি শ্রেণির জয়জয়কার শুরু হয়ে গেছে, খুব ভালো ফল হবে সেটাই স্বাভাবিক। তাতে অবশ্য কারো কিংবা কোন রাজনৈতিক দলের আপত্তি বা অসুবিধে দেখা যায় না। স্মরণযোগ্য যে, এদেশেরই কিছু ধর্মজীবি মুসলমান পন্ডিতগণ দ্রোহ ও সাম্যের কবি নজরুল ইসলামকে একসময় কাফের বলেছেন। উর্দু কবি ইকবালকে নাস্তিক, কাফের, মুরতাদ বলে তার ছবিতে জুতোর মালা এবং কুকুরের গলায় তাঁর ছবি ঝুলিয়ে পৈশাচিক আনন্দ পেয়েছেন। অথচ এখন নজরুলের গজল গেয়ে মাওলানা সাহেবরা জাতে ওঠেন। জালছা বাণিজ্যে মলম বেচার মত করে আসর জমান। নজরুলের গজল না গাইলে জালছা জমে না।

মিলাদ মাহফিলে ইকবালের ‘ বালাগাল উলা বি কামালেহী” সুর করে না পড়লে কি চলে? জাত চলে যায়!
এইসব ধর্মীয় স্পর্শকাতর লোকজনই একসময় আমাদের দেশের মুসলমান জনগোষ্ঠীকে ইংরেজি শিখতে দেয়নি। নাসারাদের ভাষা শেখা যাবে না। ধর্ম যাবে, ইসলাম যাবে বলে ফতোয়া দিয়ে উপমহাদেশের মুসলমান সমাজকে কয়েকশো বছর পশ্চাৎপদ করে দিয়েছে। এখন এদেরই উত্তরসুরিগণ ওয়াজ মাহফিলে দুই এক লাইন ইংরেজি বলে নিজেকে শিক্ষিত প্রমাণ করেন। ধন্য বনে যান।

আজকাল দেখি কথার মধ্যেও অপ্রাসঙ্গিক অপ্রয়োজনীয় ইংরাজি বলা হয়! শ্রোতাগণ মুগ্ধ হন হয়ত! এমনও হয়েছে যে, এদের একটা দল ছবি তোলা মহাপাপ বলে বলে অবশেষে এখন মক্কামদিনায় সেলফি তুলে তুলে হজ্জব্রত পালন করেন। হয়ত এদের জন্যেই সৌদি বাদশা এখন বার খুলেছে, সিনেমা হল করে দিয়েছে, মেয়েদের ড্রাইভিং ও ক্রীড়ানিুমতি দিচ্ছে ধীরে ধীরে। হয়ত আরো কিছুও হয়ে যাবে মক্কা মদিনার দেশে। কারণ সৌদরাও এদের থেকে কম যান না। মানিকে মানিক চিনেন! আমি সত্যি বুঝি না, কোনটা ধর্ম আমাদের ? লেবাস এবং ভঙ্গুর বিশ্বাসের আড়ালে নিজেরটা নাকী সমগ্র মানব জাতির জন্যে প্রেরিত ইসলাম?

আমার মনে হয়, পোস্টদাতার উপরোক্ত ” সুন্নত দিলে হয় মুসলমান নারী জাতির কি হয় বিধান ” কথার জবাব ধর্মীয় দৃষ্টিকোণ থেকেই জবাব দেয়া যেতে পারে। কোরআন এবং হাদিসে সব আছে। যৌক্তিক সকল প্রশ্নের উত্তর আছে। আমাদের কেবল জ্ঞানের গভীরতা নেই, চর্চা নেই। জানা নেই সঠিক ও তাৎপর্যপূর্ণ ইসলামের ঐতিহাসিক সহনশীলতা সম্পর্কে। আমি মনে করি, ইসলাম ঠুনকো ভিত্তির উপর প্রতিষ্ঠিত নয়, হয়ত আমাদের বিশ্বাস ঠুনকো। আমাদের স্পর্শকারতা অতি প্রতিক্রিশীল।আমাদের বিশ্বাস, চিন্তা এবং বাস্তবতা ধর্মীয় বিশ্বাসের সঙ্গে অসামনজস্যপূর্ণ। বিশেষত আজকের দিনে।

লেখক ঃ সমাজ চিন্তক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব। তাড়াশ, সিরাজগঞ্জ। মোবাইল ঃ ০১৭১৭-০৬৪০২৩

দেশজুড়ে চলনবিলের শুটকি মাছের চাহিদা

মোঃ মুন্না হুসাইন তাড়াশ ঃ চলনবিলে এবার মাছের উৎপাদন প্রায় ৫০ শতাংশ বেড়েছে। তাড়াশ মৎস্য বিভাগ দাবি করছে, মাছের উৎপাদন যে হারে বেড়েছে তাতে এ বছরে শুঁটকি মাছের উৎপাদন ২০০ টন ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। চলনবিল শুধু মৎস্য ভান্ডারই নয়, দেশে বিদেশে পর্যটন কেন্দ্র হিসেবে বিশেষভাবে পরিচিত। প্রতিদিন অনেক পর্যটক নৌভ্রমণের জন্য আসেন দেশের সর্ববৃহৎ এই বিলে। জেলেদের কাছ থেকে পছন্দের তাজা মাছ ক্রয় করেন অনেকে। চলনবিল জীববৈচিত্র্যের জন্য সুবিখ্যাত বটে।

এতে জেলেরাও লাভবান হচ্ছেন। প্রায় সারা বছরই পর্যটকেরা চলনবিলে নৌভ্রমণে আসেন। বিলের পানিতে ফুটে থাকা শত সহস্র সাদা-লাল-নীল শাপলা, পাখির কলকাকলী ও মাছরাঙার মাছ শিকারের দৃশ্য উপভোগ করেন। সিরাজগঞ্জ শহরের আক্তার হোসেন বলেন, তিনি প্রতি শুক্রবার সপরিবারে চলনবিলে নৌভ্রমণে আসেন এবং ফিরে যাওয়ার সময় সপ্তাহের প্রয়োজনীয় মাছ কিনে নিয়ে যান। শহরের চেয়ে এখানে মাছের দাম কম এবং তাজা মাছ পাওয়া যায়। পর্যটকদের কাছে মাছ বিক্রি করে জেলেদেরাও লাভবান হচ্ছেন।

এতে তাদের মুখে হাসি ফুটেছে। স্থানীয় জেলেরা বলেন, বর্ষার পানি যখন নামতে শুরু করে তখন পানির সাথে বড় বড় মাছ যমুনা নদীতে চলে যায়। এবার চলনবিলে জেলেদের জালে বিভিন্ন প্রজাতির প্রচুর মাছ ধরা পড়ছে। হাট-বাজারে মাছ দামে বিক্রি হচ্ছে। এ দিকে ইতোমধ্যে অনেক চাতালে শুঁটকি উৎপাদন শেষ হয়েছে। তবে এবার শুঁটকির প্রধান বাজার নীলফামারীর সৈয়দপুরে শুঁটকির দাম কম, বিকল্প বাজার না পাওয়ায় চাতাল মালিকরা লোকসানের আশঙ্কায় হতাশায় ভুগছেন। চলনবিল অঞ্চলে মৎস্য প্রক্রিয়াজাতকরণ কিংবা বিপণনের সুষ্ঠু ব্যবস্থা নেই। এ কারণে অনেক সময় জেলেরা কম দামে মাছ বিক্রি করতে বাধ্য হয়। বিলের মাছকে কেন্দ্র করে তাড়াশের মহিষলুটি ও নাটোরের সিংড়ায় মাছের আড়ৎ গড়ে উঠেছে। কিন্তু দালালদের কারণে জেলেরা মাছের ন্যায্যমূল্য প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন।

এ অঞ্চলে মাছ সংরক্ষণের জন্য হিমাগার না থাকায় জেলেরা লাভবান হতে পারছেন না। মৎস্যভাণ্ডার খ্যাত এ অঞ্চলের বিভিন্ন পয়েন্টে ফিশ ল্যান্ডিং সেন্টার, ফিশ কোল্ডস্টোরেজ এবং বরফ উৎপাদন করখানা তৈরি করা যেত তাহলে মৎস্য চাষিরা তাদের মাছ সংরক্ষণ করে ভালো দামে বিক্রি করতে পারতেন। সেই সাথে মাছ প্রক্রিয়াজাত করে বিদেশে রফতানি করা সম্ভব হতো। নাটোর মৎস্য বিভাগ জানায়, ১৬টি নদী, ২২টি খাড়ি ও ৩৯টি বিলের সমন্বয়ে গঠিত দেশের বৃহত্তম মিঠাপানির দেশী প্রজাতির মাছের উৎস চলনবিল। প্রায় ৮০ প্রজাতির দেশী মাছের জোগান পাওয়া যেত। যদিও কালের বিবর্তনে অনেক প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে গেছে। তারপরেও সবচেয়ে বেশি প্রজাতির দেশী মাছ উৎপাদনের মূল উৎস এখনো চলনবিন।

রুই, লওলা, কালবাউশ, মৃগেল, কাতল, চিতল, আইর, বোয়াল, পুঁটি, টেংরা, বায়েম, খলসে, গুচিবাইম, সরপুঁটি, বেলেসহ প্রায় ৬০ প্রজাতির মাছ জেলেদের জালে ধরা পড়ছে। প্রতি কেজি পুঁটি ও চাটা খইলসা ১০০ টাকা, ছোট ছোট বোয়াল, কৈ, মাগুর, জিয়ল, ট্যাংরা, গুচিবাইম ৩০০ থেকে ৩৫০ টাকা, আর রুই, কাতলা, বড় বাইম, মৃগেলের দাম ওজন ভেদে ৭০০ থেকে ৮০০ টাকায় বিক্রি হতে দেখা গেছে। তাড়াশের মৎস্যজীবী আলামিন হোসেন ও বেল্লাল হোসেন, বলেন, খড়া জালে প্রতি ৩-৫ মিনিট পর ২-৩ কেজি ছোট-বড় মাছ উঠে আসছে। আর কারেন্ট জালে ছোট মাছ পরিমাণে বেশি আটকা পড়ায় জাল বাড়িতে এনে স্ত্রী সন্তান নিয়ে মাছ ছাড়াতে হচ্ছে। তাড়াশের উপজেলার মো. শহিদুল ইসলাম মৎস্য চাষি বলেন, আমি নিজে ৪০ বিঘা পুকুরে বড় মাছ চাষ করছি। শনিবার সকালে তিন টন মাছ বিক্রি করার জন্য মহিষলুটি আড়তে যাই চলনবিলের প্রচুর পরিমাণে দেশী মাছের কারণে রড় রড় রুই কাতলা মাছ বাধ্য হয়ে কম দামে বিক্রি করি। এতে আমার অনেক টাকা লোকসান হয়েছে। যদি মাছ সংরক্ষণের ব্যবস্থা থাকত তাহলে চলনবিল এলাকার মাছ কম দামে বিক্রি করতে হতো না।

সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা মৎস্য কর্মকর্তা মশগুল আজাদ বলেন, মৎস্য বিভাগ থেকে প্রতি বছর বিল, নদী, জলাশয়ে দেশী প্রজাতির মাছ ছাড়া হয়। ফলে দেশে আশানুরূপ মাছের উৎপাদন বেড়েছে। এবার চলনবিলের নদী, খাড়ি ও বিলের বিশাল এলাকায় দেশী মাছের প্রজনন বেশি হয়েছে। এতে মাছের ডিম উৎপাদন ও ডিম থেকে মাছ উৎপাদনের সময় চলনবিল জলমগ্ন থাকায় মাছের উৎপাদন প্রায় ৫০ শতাংশ বেড়েছে। চলতি মওসুমে চলনবিল অঞ্চলে শুঁটকি মাছ উৎপাদন ২০০ টন ছাড়িয়ে যাবে বলে মৎস্য কর্মকর্তা জানান।

শাহজাদপুরে কবরস্থানের টাকা গায়েব

শাহজাদপুর প্রতিনিধিঃ সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার পোরজনা ইউনিয়নের কান্দা বাসুরিয়া কবরস্থানের উন্নয়নের জন্য সিরাজগঞ্জ জেলাপরিষদ থেকে ২০২৩-২০২৪ অর্থ বছরে আড়াই লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। পোরজনা ইউপি সদস্য আব্দুল কুদ্দুস কবরস্থান কমিটি এবং এলাকাসীকে অবগত না করে প্রকল্প সভাপতি হয়ে চুক্তি মোতাবেক চলতি বছরের ১৮ জানুয়ারি ১লাখ ১২হাজার ৫শত টাকা উত্তোলন করেন। চুক্তি অনুসারে প্রকল্পের ১ম কিস্তি উত্তোলনের এক মাসের মধ্যে পুরো কাজ সমাপ্তির নিয়ম থাকলেও কোন প্রকার কাজ না করেই ইউপি সদস্য এবং প্রকল্প সভাপতি আব্দুল কুদ্দুস পুরো টাকাই গায়েব করে দেন। বিষয়টি সরেজমিন তদন্ত করে সিরাজগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ আনিসুর রহমান টাকা ফেরৎ চেয়ে প্রকল্প সভাপতি ইউপি সদস্য আব্দুল কুদ্দুস বরাবর চিঠি প্রদান করেছেন। জেলা পরিষদ থেকে গত ১৮ মার্চ ইস্যু করা চিঠিতে কাজ না করায় কেন প্রকল্প সভাপতির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা তিন কর্মদিবসের মধ্যে জানানোর নির্দেশ দেওয়া হয়। এদিকে জেলা পরিষদ থেকে চিঠি দেওয়ার পর এলাকায় জানাজানি হলে ইউপি সদস্য আব্দুল কুদ্দুসের বিরুদ্ধে ফুঁসে উঠেছে জনগণ। কবরস্থানে বরাদ্দকৃত অর্থ আত্মসাৎ করায় প্রকল্প সভাপতির কঠোর শাস্তি দাবি করেছেন এলাকাবাসী।এ বিষয়ে সিরাজগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মোঃ আনিসুর রহমান মুঠোফোনে জানান, জেলা পরিষদের বরাদ্দের কাজে কেউ গড়িমসি করলে আমাদের দপ্তর থেকে চিঠি দেওয়া হয়। সে মোতাবেক তাকেও চিঠি দেওয়া হয়েছে। এখন সে চিঠির জবাব দিয়েছে কিনা সেটা ফাইল দেখে বলা যাবে।
সলঙ্গায় ভাগ্নিকে ধর্ষণের দায়ে মামা আটক

সলঙ্গা প্রতিনিধি : সিরাজগঞ্জের সলঙ্গায় মামা কর্তৃক প্রতিবন্ধী কিশোরী ভাগ্নিকে ধর্ষনের ঘটনায় মামা আটক।
ঘটনাটি ঘটেছে সলঙ্গা থানার নলকা ইউনিয়নের সুজাপুর এলাকায়। অভিযুক্ত মামা মোহাম্মদ আলী (৬০) সুজাপুর এলাকার মোঃ জয়নাল আবেদীনের ছেলে।জানা যায়, মোহাম্মদ আলীর প্রতিবেশী তার আপন চাচাত বোনের প্রতিবন্ধী কিশোরী মেয়েকে প্রলোভন দিয়ে বিভিন্ন সময় ধর্ষণ করে আসছে। ঘটনাটি জানাজানি হলে ঐ প্রতিবন্ধীর কিশোরীর পরিবারের লোকজন সলঙ্গা থানায় ধর্ষনের অভিযোগ দায়ের করলে সলঙ্গা থানা পুলিশ গত রবিবার রাতে মোহাম্মদ আলীকে আটক করে।
সলঙ্গা থানার এএসআই জিয়াউর রহমান আটকের বিষয়টি নিশ্চিত করেন। এ বিষয়ে সলঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি এনামুল হকের কাছে জানতে তার ফোনে একাধিক বার ফোন দিলেও তিনি ফোন রিসিভ করেন নাই।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের দাবি

শাহজাদপুর প্রতিনিধি ঃ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের স্বীকৃতির দাবি জানিয়ে পদযাত্রা ও সমাবেশ করেছে বাংলাদেশ ছাত্রলীগ, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শাখা। সমাবেশ থেকে ইসরাইলি বর্বরতার বিরুদ্ধে বিশ্বব্যাপী ছাত্রসমাজ, শিক্ষক ও সচেতন নাগরিকদের আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।
গত সোমবার (৬ মে) বেলা ১২ টার পর থেকে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী একাডেমিক ভবনে জড়ো হতে থাকেন ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা। পরে দুপুর দুইটার দিকে একাডেমিক ভবন-১ এ সাধারণ শিক্ষার্থী ও ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে বাংলাদেশের জাতীয় পতাকার সাথে ফিলিস্তিনের পতাকা উত্তোলন করেন সংগঠনটির সভাপতি ওমর ফারুক ডলফিন এবং সাধারণ সম্পাদক নাজমুল হাসান তুহিন। এরপর সেখানে ছাত্র সমাবেশ ও পদযাত্রা করেন তারা।সমাবেশে থেকে ছাত্রলীগ নেতারা বলেন, আমরা ইসরায়েলের ফিলিস্তিনিদের উপর এমন বর্বরতার নিন্দা জানাচ্ছি এবং দ্রæত ফিলিস্তিকে একটা স্বাধীন রাষ্ট্র হিসেবে ঘোষণা করার জোর দাবি উত্থাপন করছি। সমাবেশ শেষে পদযাত্রাটি ক্যাম্পাসের পয়েন্ট প্রদক্ষিণ শেষে শাহজাদপুরের বিসিক বাস স্ট্যান্ড এর রবীন্দ্র ভাস্কর্যের সামনে শেষ হয়। এসময় আরো উপস্থিত ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সহ সভাপতি অনিক, আলমগীর, রাকিব, সৈকত, সুদেব, সিরাত, দিহান যুগ্ম সাধারণ সম্পাদক জাহিদুর, সুমন, উুয়াদ সাংগঠনিক সম্পাদক জয়া আব্দুর রহমান সহ আরো নেতাকর্মী।

সিংড়ার সংগঠনের কক্সবাজারে লিফলেট বিতরণ

সিংড়া প্রতিনিধি ঃ বিশ্বের দীর্ঘতম সমুদ্র সৈকত কক্সবাজারে পরিবেশ ও প্রকৃতি সুরক্ষায় জনসচেতনতার লক্ষে লিফলেট বিতরণ করেছেন পরিবেশ ও প্রকৃতি আন্দোলন নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। গত শনিবার (২৭ এপ্রিল) বেলা ১১টায় কক্সবাজারের কলাতলী, হিমছড়ি, ইনানী বিচে এসব বিতরণ করেন পরিবেশ ও প্রকৃতি আন্দোলনের সভাপতি মোল্লা মো. এমরান আলী রানা।
লিফলেট বিতরণকালে পরিবেশ ও প্রকৃতি আন্দোলন ও সিংড়া প্রেসক্লাবের সভাপতি মোল্লা মোঃ এমরান আলী রানা বলেন, পরিবেশ ও প্রকৃতি সুরক্ষায় আমাদের সচেতন হতে হবে। একটি গাছ কাটার আগে অন্তত ৫ থেকে ১০টি সমকক্ষ গাছ লাগাতে হবে। প্রকৃতিতে আজ বিরুপ প্রভাব পড়েছে। আগের মত ব্যাঙের ডাক, ঝিঝি পোকার ডাক শোনা যায়না। তার মানে প্রকৃতি থেকে এসব প্রাণী আজ হারিয়ে নিজের জন্য এবং আপনার আমার সন্তানদের সুন্দরভাবে বেঁচে থাকার জন্যই পরিবেশ ও প্রকৃতি সুরক্ষায় কাজ করে যেতে হবে।

উল্লাপাড়ায় নামাজের জন্য পুরস্কার

উল্লাপাড়া প্রতিনিধি: সিরাজগঞ্জের উল্লাপাড়ায় একটানা ৪০ দিন তাকবিরুল্লার সাথে নামাজ পড়ে সাত যুবক পেলো বাইসাইকেল, মোবাইল ও জায়নামাজ। উপজেলার দূর্গানগর ইউনিয়নের গাড়লগাতী গ্রামের জামে মসজিদে গত পহেলা রমজান থেকে এলাকার যুবকদের নিয়ে তাকবিরুল্লার সাথে ৪০ দিন নামাজ পড়া প্রতিযোগীতা হয়। গাড়লগাতী “জয়নাল আবেদীন-ফাতেমা” হাফিজিয়া মাদ্রাসা ও এতিম খানার প্রতিষ্ঠাতা মো: নায়েব আলীর উদ্যোগে এ প্রতিযোগীতা হয়।
গত শুক্রবার (২৬ এপ্রিল) বাদজুমা প্রতিযোগীতায় জয়ীদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়। প্রথম পুরস্কার একটি বাইসাইকেল, দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার হিসেবে দুটি মোবাইল সেট এবং বাকি চারজনকে জায়নামাজ দেওয়া হয়।পুরুস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, গাড়লগাতী মসজিদের ইমাম মো: ফরিদুল ইসলাম, মসজিদ কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক মো.সাহেব আলী, সদস্য আবুল হোসেন, মো: মমতাজ হোসেন, শাহজাহান আলী, আক্কাস আলী।

ভাঙ্গুড়ায় ভোট বর্জনের লিফলেট বিতরণ বিএনপির

ভাঙ্গুড়া প্রতিনিধি:পাবনার ভাঙ্গুড়ায় উপজেলা নির্বাচন বর্জনের আহবান জানিয়ে লিফলেট বিতরণ কর্মসূচি পালন করা হয়েছে। গত শনিবার সকালে উপজেলা ও পৌর বিএনপির উদ্যোগে এই লিফলেট বিতরণ কর্মসূচিতে নেতৃত্ব দেন উপজেলা বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক উপজেলা পরিষদ চেয়ারম্যান নুর মোজাহিদ স্বপন।
এসময় উপজেলা বিএনপির সাবেক সহ-সভাপতি বাবুল আক্তার,সাবেক সাংগঠনিক সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান সরদার জাফর ইকবাল হিরোক,পৌর বিএনপির আহবায়ক কাউন্সিলর রফিকুল ইসলাম,পৌর বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক মোতালেব হোসেন, উপজেলা যুবদলের আহবায়ক ফরিদুল ইসলাম ফরিদ,সিনিয়র যুগ্ম আহবায়ক আলতাব হোসেন খান,যুগ্ম আহবায়ক শাহিনুর রহমান শাহিন,উপজেলা ছাত্রদলের সদস্য সচিব লিখন সরকার প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। বিএনপি নেতা সরদার জাফর ইকবাল হিরোক বলেন,এই অবৈধ সরকারের অধীনে কোন নির্বাচন সুষ্ঠু হয় না।তারা ভোটের নামে নাটক করে।তিনি জাতীয় সংসদ নির্বাচনের মতো এ নির্বাচনও বর্জনের জন্য সকলের প্রতি আহবান জানান।

গুরুদাসপুরে ট্রাক্টরের চাপায় যুবকের মৃত্যু

গুরুদাসপুর প্রতিনি ধঃ নাটোরের গুরুদাসপুরে পুকুর খননের কাজে ব্যবহৃত মাটিবাহী একটি ট্রাক্টরের চাপায় বাদল প্রামাণিক (৩৫) নামের এক যুবকের মৃত্যু হয়েছে। গত সোমবার ৬ এপ্রিল সন্ধ্যায় গুরুদাসপুরের মশিন্দা চরপাড়ার টেওশাগারী বিলে ওই দূর্ঘটনা ঘটেছে। রাত সাড়ে আটটার দিকে লাশটি উদ্ধার করে থানায় আনে পুলিশ।
নিহত বাদল হোসেন পার্শ্ববর্তী সিংড়া পৌর শহরের গোডাউন ঘাট মহল্লার গোলবর প্রামাণিকের ছেলে। তিনি প্রায় একমাস ধরে গুরুদাসপুরের মাটি ব্যবসায়ী আব্দুল লতিফের অধিনে মাটিবাহী ট্রাক্টরের চালক হিসেবে কাজ করছিলেন।পুলিশ ও স্থানীয় লোকজন জানান- উপজেলার মশিন্দা ইউনিয়নের মশিন্দা চরপাড়া মৌজার টেওশাগাড়ি বিলের প্রায় ২০ বিঘা জমিতে অবৈধভাবে পুকুর খনন করছিলেন ওই এলাকার বাসিন্দা আব্দুল লতিফ ও আবুল কালাম আজাদ। সেখানকার মাটি বহনকরে একটি ইটভাটায় নেওয়া হচ্ছিল। সোমবার মাটিবাহি একটি ট্রাক্টরের চালক হিসেবে কাজ করছিলেন নিহত বাদল প্রামাণিকও। সন্ধ্যার দিকে খননযন্ত্রের মাধ্যমে তার ট্রাক্টরে মাটি বোঝাই করার সময় বিপরিত দিক থেকে আসা মাটিবাহি অপর একটি ট্রাক্টরের ধাক্কায় ছিটকে পড়েন বাদল। এসময় ট্রাক্টরটি বাদলকে পিষ্ট করে চলে যায়। এতে মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে ঘটনাস্থলেই মারা যান বাদল।গুরুদাসপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. উজ্জল হোসেন বলেন- বাদলকে চাপা দেওয়া ট্রাক্টরটি জব্দ করা হয়েছে। লাশটি রাতেই উদ্ধার করে থানায় আনা হয়েছে। এঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

 

 

ভাঙ্গুড়ায় সন্ত্রাসী হামলায় সাংবাদিক আহত

ভাঙ্গুড়া প্রতিনিধি: পাবনার ভাঙ্গুড়ায় সন্ত্রাসী হামলায় আহত সাংবাদিক মানিক হোসেনের পায়ের অপারেশন সম্পন্ন হয়েছে। গত শনিবারে ঢাকা পঙ্গু হাসপাতাল তার অপারেশন করা হয়। বর্তমানে তিনি ডাক্তারের নিবিড় পর্যবেক্ষণে রয়েছেন। এতে তার খরচ হয়েছে প্রায় দেড় লক্ষ টাকা। হাঁটুর হাড়ের ভাঙ্গা অংশ জোড়া দিতে হয়েছে বলে জানিয়েছেন চিকিৎসক।
এর আগে নকল দুধ তৈরির সংবাদ প্রকাশের জেরে পাবনার ভাঙ্গুড়া উপজেলার দৈনিক খোলা কাগজের প্রতিনিধি মানিক হোসেনকে প্রকাশ্যে দিবালোকে বেধড়ক পিটিয়ে বাম পা ভেঙে দিয়েছিল নকল দুগ্ধ ব্যবসায়ীদের ভাড়াটিয়া সন্ত্রাসীরা। গত ১৬ এপ্রিল সকালে উপজেলার পুঁইবিল গ্রামে এ মারধরের ঘটনা ঘটে।

বগুড়া-নাটোর মহাসড়কে পার্কিং করলেই মামলা

ন্দীগ্রাম প্রতিনিধি: বগুড়া-নাটোর মহাসড়কে সড়ক দূর্ঘটনা এড়াতে অবৈধ ট্রাক পার্কিংসহ তিন চাকার অবৈধ যানবাহন চলাচল বন্ধ করতে কঠোর অবস্থানে রয়েছে কুন্দারহাট হাইওয়ে থানা পুলিশ। হাইওয়ে থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্বাস আলীর নেতৃত্বে বগুড়া-নাটোর মহাসড়ককে নিরাপদ করতে কঠোরভাবে রাত-দিন পরিশ্রম করে চলেছে হাইওয়ে থানা পুলিশ। থানার সামনে চেকপোস্টে নিয়মিতভাবে চেক করা হচ্ছে মহাসড়কে গাড়ি চালানোর যেসব প্রতিবিধান রয়েছে সেগুলো সঠিকভাবে মেনে গাড়ি চালানো হচ্ছে কি-না। হাইওয়েতে যে কোনো ধরনের গাড়ি চালানোর নিয়ম-নীতি রয়েছে সেটি অমান্য করলেই দেয়া হচ্ছে মামলা। মহাড়কে ট্রাক পার্কিং করলেই দেওয়া হচ্ছে মামলা। এছাড়াও তিন চাকার অবৈধ যানবাহন ইজিবাইক, সিএনজি চালিত অটোরিকশা, টমটম, ভটভটি, করিমন, নছিমন, লেগুনাসহ তিন চাকার অবৈধ যানবাহন মহাসড়কে চলাচল নিষিদ্ধ করেছে হাইকোর্ট। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী মহাসড়কে তিন চাকার যানবাহন চলাচল বন্ধে কঠোর পদক্ষেপ নিয়েছে নন্দীগ্রাম কুন্দারহাট হাইওয়ে থানা পুলিশ। সারাদিনব্যাপী চলছে মহাসড়ক জুড়ে ঝটিকা অভিযান। মহাসড়কে দূর্ঘটনা রোধ কল্পে এমন কড়াকড়ি প্রদক্ষেপের সিদ্ধান্ত নিয়েছেন হাইওয়ে পুলিশ।
বগুড়া-নাটোর মহাসড়কের নন্দীগ্রাম এলাকায় হোটেলের সামনে অবৈধ ট্রাক পার্কিং করার কারণে গত ২৪ ঘন্টায় প্রায় ২০টি ট্রাক কে দেওয়া হয়েছে মামলা। মহাসড়কে দূর্ঘটনা কমাতে এমন কড়াকড়ি প্রদক্ষেপ নিয়েছেন হাইওয়ে পুলিশ।

খরা
আবদুর রাজ্জাক রাজু

‘করোনা’ গেল ‘ডেঙ্গু’ আছেই – আবার এল ‘খরা’
তীব্র তাপের অগ্নি শিখায় – পুড়ে যাচ্ছে ধরা।
বৃষ্টিও নাই পানিও নাই- আকাশে নাই মেঘ
উঠছে পারদ সেলসিয়াসে -তাপ মাত্রার বেগ।
বৃষ্টির জন্য পড়ে নামায – তবু বৃষ্টি নাই
¯্রষ্টা কেন দেয় না সাড়া- বুঝতে হবে তাই।
অনাবৃষ্টির চেয়েও মানুষ- বড়ই ভয়ানক
ইউক্রেন আর গাজায় চলে- মৃত্যু মিছিল শোক।
এই মানুষে নেয় না শিক্ষা- আল্লাহর গজব থেকে
অমানুষের বইছে বন্যা – মনুষ্যত্ব রেখে ।
মানুষের পাপে জরাজীর্ণ – এই পৃথিবী আজ
তাই তো বৃষ্টির হাহাকারে- মাথায় পড়ে বাজ।
মরুভূমিতেও বৃষ্টি হচ্ছে- এখানে হয় না
আরব দেশেও ঝর বয়ে যায়- এখানে বয় না।
এই গরম তো গরমই নয়- এই তাপ নয় তাপ
জাহান্নামের আগুনের সাথে – করলে পরিমাপ।
মানুষেরই কর্ম ফলে – যত আপদ মছিবত
মুখে শুধু তওবা নয় কো – দরকার শুদ্ধতার শপথ।

৩০-০৪-২০২৪

রায়গঞ্জে গাঁজাসহ মাদক ব্যবসায়ী আটক

রায়গঞ্জ প্রতিনিধি ঃ সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার ঢাকা-বগুড়া মহাসড়কের জমজম দই ঘরের সামনে থেকে ৬ কেজী গাজাসহ একজনকে গ্রেফতার করেছে রায়গঞ্জ থানা পুলিশ। গত রবিবার (৫ এপ্রিল) রাত ১০ টার সময় গোপন সংবাদের ভিত্তিতে সিরাজগঞ্জ জেলার সহকারী পুলিশ সুপার (রায়গঞ্জ সার্কেল) বিনয় কুমারের সার্বিক দিক নির্দেশনায়, অফিসার ইনচার্জ হারুন অর রশিদের নেতৃত্বে, এসআই নুরে আলম ও এ এসআই আরিফুল ইসলামকে সঙ্গে নিয়ে উপজেলার চান্দাইকোনা ইউনিয়নের জমজম দই ঘরের সামনে থেকে ৬ কেজী গাজাসহ স্বপন নামের একজনকে গ্রেফতার করা হয়।
গ্রেফতার ব্যক্তি হলেন বগুড়া জেলার, সদর থানার, সাবগ্রামের স্বপন (৪১) রবিউলের ছেলে। মাদক কারবারির বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে থানায় মামলা হয়েছে বলে জানিয়েছেন রায়গঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুন অর রশিদ।

তাড়াশে পৌরসভার রশিদে অবৈধ খাজনা আদায়
ডেস্ক রিপোর্ট ঃ সিরাজগঞ্জের তাড়াশে পৌরসভার রশিদ দিয়ে তিন ইউনিয়নের হাট-বাজার থেকে অবৈধভাবে খাজনা আদায়ের অভিযোগ উঠেছে কাউন্সিলর শামিম সরকার ও বাবু তালুকদারের বিরুদ্ধে। গত বৃহস্পতিবার (২ মে) অনিয়মের প্রতিকার চেয়ে পৌর মেয়র আব্দুর রাজ্জাক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুইচিং মং মারমা বরাবর লিখিত অভিযোগ করেছেন ইকবাল হোসেন নামে একজন ভুক্তভোগী ইজারাদার।
লিখিত অভিযোগ সূত্রে জানা গেছে, কাউন্সিলর শামিম সরকার ও বাবু তালুকদার তাড়াশ পৌর সদরের তাড়াশ বাজার ইজারা নেন। মাধাইনগর ইউনিয়নের কাস্তা বাজার, দেশীগ্রাম ইউনিয়নের আড়ংগাইল হাট, ধাপ ওয়াশিন বাজার, ওয়াশিন বাজার, পৌষার বাজার, ও মাগুড়া বিনোদ ইউনিয়নের মাগুড়া গ্রামের ধানের বাজার স্থানীয়দের কাছে বিক্রি করে দেয়। তারা শামিম সরকার ও বাবু তালুকদারের নামে ছাপা পৌরসভার ‘দৈনিক ধান বাজার’ রশিদ দিয়ে এসব হাট-বাজার থেকে খাজনা আদায় করছেন।
খাজনা আদায়কারী জাহাঙ্গীর আলম, বাবু ও আজগর আলী বলেন, কাউন্সিলর শামিম সরকার ও বাবু তালুকদার তাদের কাছে ধানের হাট-বাজার বিক্রি করে পৌরসভার রশিদ দিয়ে খাজনা আদায় করতে বলেছেন।এদিকে ভুক্তভোগী ইজারাদার ইকবাল হোসেন বলন, ‘আমি দেশীগ্রাম ইউনিয়নের আড়ংগাইল হাটের ইজারা নিয়েছি। অথচ পৌরসভার রশিদ দিয়ে জোরপূর্বক ধানের খাজনা আদায় করা হচ্ছে।’
কাউন্সিলর শামিম সরকার ও বাবু তালুকদার বলেন, আড়ংগাইল হাট দেশীগ্রাম ইউনিয়ন ভূমি অফিস কর্তৃক উন্মুক্ত ডাকে ইজারা দেওয়া হয়েছে। অন্যান্য বাজারগুলোর সরকারিভাবে ইজারা হয় না। স্থানীয়রা মসজিদ ও মাদরাসার কথা বলে তাদের নামে ছাপা পৌরসভার রশিদ ব্যবহার করে ধানের খাজনা আদায় করছেন।মাধাইনগর ইউনিয়নের কাস্তা বাজারের ধানের ব্যবসায়ী জুয়েল হোসেন বলেন, ‘গত বুধবার ৮৪ বস্তা ধান কিনে ৮৪০ টাকা খাজনা দিয়েছি। আমাকে তাড়াশ পৌরসভার খাজনা আদায়ের রশিদ দেওয়া হয়েছে।’দেশীগ্রাম ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মুস্তাগীর কবির বলেন, পৌরসভার খাজনা আদায়ের রশিদ দিয়ে ইউনিয়নের হাট-বাজার থেকে খাজনা আদায় করা যাবে না।
উপজেলা নির্বাহী কর্মকর্তা সুইচিং মং মারমা এ বিষয়ে বলেন, ‘অবৈধ খাজনা আদায়কারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’তাড়াশ পৌরসভার মেয়র আব্দুর রাজ্জাক বলেন, ‘পৌরসভার রশিদ দিয়ে ইউনিয়নের হাট-বাজার থেকে খাজনা আদায়ের বিষয়টি জানা ছিল না। আমি কাউন্সিলরদের সঙ্গে কথা বলব।’ সূত্র ঃ প্রতিদিনের সংবাদ।

তাড়াশের রোকনপুর দাখিল মাদ্রাসা দুর্নীতির ডিপো

বিশেষ প্রতিনিধিঃ সিরাজগঞ্জের তাড়াশে রোকনপুর দালিখ মাদ্রাসায় নিরাপত্তাপ্রহরী, আয়া ও পরিচ্ছন্নতাকর্মীর পদে চাকরির নিয়োগ প্রক্রিয়ায় ব্যাপক অনিয়ম ও দুর্নীতির অভিযোগ উঠেছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা সুইচিং মং মারমা বললেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তার সাথে জেলায় গুরুত্বপূর্ণ মিটিংয়ে রয়েছেন। অথচ মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুস সালাম বললেন, আমি নিয়োগ বোর্ডে ছিলাম। (৩ মে) শুক্রবার সকাল সাতটায় রোকনপুর দাখিল মাদ্রাসার নিয়োগ পরিক্ষার আয়োজন করা হয়।
এদিকে সকাল সারে আটটার দিকে ঘটনাস্থলে স্থানীয় সাংবাদিকদের উপস্থিতি টের পেয়ে পরিক্ষা ফেলে পরিক্ষার্থীসহ সংশ্লিষ্টরা দ্রæত সটকে পড়েন ও তাৎক্ষণিক মাদ্রাসা বন্ধ করে দেওয়া হয়। জানা গেছে, রোকনপুর দালিখ মাদ্রাসার নিরাপত্তাপ্রহরী, আয়া ও পরিচ্ছন্নতাকর্মীর পদে নিয়োগের জন্য একটি পত্রিকায় চাকরির বিজ্ঞাপন দিয়ে তা গোপন রাখা হয়। পুন নিয়োগ বিজ্ঞপ্তির বিষয়টিও চাকরির বিজ্ঞাপনে উল্লেখ করা হয় নাই। তাছাড়া এই নিয়োগের বিরুদ্ধে আদালাতের নিষেধাজ্ঞা রয়েছে। মামলা নং ৪০/২৪। বিশেষ করে মাদ্রাসার সভাপতি আলামিন কাওছারের সহোদর ছোট ভাই আল মাহমুদ নিয়োগ পরিক্ষার পরিচ্ছন্নতাকর্মী পদে চাকরির পরিক্ষায় অংশ নেয়। যা নীতিমালার সুস্পষ্ট লঙ্ঘন।
অভিযোগ রয়েছে, নিয়োগের আগেই নির্দিষ্ট তিনজন চাকরির প্রার্থীর কাছ থেকে ঘুষ হিসাবে বেশ কয়েক লাখ টাকা নিয়েছেন নিয়োগ কমিটি। তালম ইউনিয়নের রোকনপুর গ্রামের উত্তর পাড়ার আবুল কালাম নামের একজন ভ্যানচালক বাবা তার ছেলে রাব্বির নিরাপত্তাপ্রহরী পদে চাকরির জন্য রোকনপুর দাখিল মাদ্রাসার সভাপতি আলামিন কাওছার ও ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট কে বি এম আব্দুল মান্নানকে ৫টি গরু বেচে চার লাখ টাকা দিয়েছেন। আবুল কালামের স্ত্রী ও রাব্বির মা সাজেদা খাতুনের কথায় বেড়িয়ে আসে চাকরি দেওয়ার আগেই টাকা হাতিয়ে নেওয়ার সব তথ্য। তিনি আরো বলেন, ১০ লাখের বেশি টাকা চেয়েছেন আমার ছেলের চাকরির জন্য। একটু জমি আছে, বেচে দেব!
অপরদিকে রোকনপুর দালিখ মাদ্রাসার সভাপতি আলামিন কাওছার বলেন, নিয়োগ পরিক্ষা হয়ে গেছে। কেউ আটকাতে পারবেনা। রোকনপুর দালিখ মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপারিনটেনডেন্ট কে বি এম আব্দুল মান্নান বলেন, সকল বিধিমালা মেনেই নিয়োগ পরিক্ষা নেওয়া হয়েছে।উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা ও নিয়োগ বোর্ডের সদস্য আব্দুস সালাম বলেন, আমি নিয়োগ বোর্ডে ছিলাম। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা সুইচংি মং মারমা বলেন, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আমার সাথে জেলায় গুরুত্বপূর্ণ মিটিংয়ে অংশ নেয়। তিনি নিয়োগ বোর্ডে ছিলেন না।

তাড়াশে মহান মে দিবস পালিত

লুৎফর রহমান ঃ সিরাজগঞ্জের তাড়াশে যথাযথ মর্যাদায় মহান মে দিবস পালিত হয়েছে। এবার মে দিবসের প্রতিপাদ্য ‘শ্রমিক–মালিক গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ’।
গত ১ লা মে বুধবার সকালে দিবসটি উপলক্ষে তাড়াশ পশ্চিম বাঁধ উপজেলা ট্রাক শ্রমিক অফিস থেকে র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে বাস স্ট্যান্ড এলাকায় গিয়ে র‌্যালি শেষ হয়। উক্ত র‌্যালিতে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সঞ্জিত কর্মকার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আনোয়ার হোসেন খান, উপজেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সভাপতি বিধান চক্রবর্তী, সাধারণ সম্পাদক খাদেম আলী ,বাস শ্রমিকের সভাপতি তাজেল ফকির সাধারণ সম্পাদক এস এম ফারুক,তাড়াশ বাজার কুলি শ্রমিক ইউনিয়নের সভাপতি সাদেক আলীসহ আরো অনেকেই উপস্থিত ছিলেন।
১ মে মহান মে দিবস, শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের দিন। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটে শ্রমিকেরা কাজের সময় সীমা আট ঘণ্টা নির্ধারণ, কাজের উন্নত পরিবেশ, মজুরি বৃদ্ধিসহ বিভিন্ন দাবিতে ধর্মঘট আহ্বান করেন। দাবি আদায়ের জন্য বিক্ষুব্ধ শ্রমিকেরা সেদিন পথে নেমে এসেছিলেন।
অত্যন্ত বর্বর কায়দায় দমন করা হয়েছিল সেই শ্রমিক বিক্ষোভ। পুলিশের গুলিতে জীবন উৎসর্গ করেছিলেন শ্রমিকেরা। সারা বিশ্ব সোচ্চার হয়ে উঠেছিল সেই ঘটনায়। শিকাগোর শ্রমিকদের আত্মদানের মধ্য দিয়েই প্রতিষ্ঠিত হয়েছিল শ্রমজীবী মানুষের অধিকার।

তাড়াশ পৌরসভা নতুন অফিসে স্থানান্তর

লুৎফর রহমান ঃ সিরাজগঞ্জের তাড়াশ পৌরসভার নতুন অফিস উদ্বোধন করেন ৬৪ সিরাজগঞ্জ ৩ (রায়গঞ্জ -তাড়াশ) আসনের সংসদ সদস্য নতুন অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল আজিজ। গত ২রা মে (বৃহস্পতিবার) সকালে পৌর এলাকার বাড়োয়ারী বটতলা মহল্লায় অবস্থিত জেলা পরিষদের বরাদ্দকৃত অডোটোরিয়াম পূন সংস্কার করে পৌর সভার নতুন অফিস হিসেবে উদ্ধোধন করা হয়েছে।
তাড়াশ পৌরসভা গঠিত হওয়ার পর থেকে উপজেলা পরিষদের দুইটা কক্ষে পৌরসভার কার্যক্রম পরিচালিত হয়ে আসছিল। সেই সময় পৌর প্রশাসকের দায়িত্ব পালন করছেন উপজেলা নির্বাহী অফিসার। ২০২৩ সালে জনগণের প্রত্যক্ষ ভোটে মেয়র নির্বাচিত হয়েছেন আব্দুর রাজ্জাক। তিনি পৌরসভার কাজের গতিশীলতা আনতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। সেই মোতাবেক পৌর কাউন্সিলর ও কর্মকর্তা ও কর্মচারীদের কাজের পরিধি বাড়াতে নতুন অফিস খুঁজে বের করেন। তারিখ সূত্রধরে নতুন পৌর অফিস উদ্বোধন করেন ৬৪ সিরাজগঞ্জ ৩ (রায়গঞ্জ -তাড়াশ) আসনের সংসদ সদস্য নতুন অধ্যাপক ডাঃ মোঃ আব্দুল আজিজ।
এ সময় আরো উপস্থিত ছিলেন তাড়াশ পৌরসভার মেয়র আব্দুর রাজ্জাক, উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক মোজাম্মেল হক মাসুদ, পৌর আওয়ামীলীগের যুগ্ন আহ্বায়ক আব্দুল হাকিম,প্যানেল মেয়র মোসলেম উদ্দিন, তাড়াশ পৌরসভার প্রকৌশলী মুকুল হোসেন,তাড়াশ ইসলামীয়া পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সালাম,তাড়াশ প্রেসক্লাবের সভাপতি প্রভাষক আতিকুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক শামীউল হক শামীমসহ আরো অনেকে।
তাড়াশে মনিরুজ্জামানের নির্বাচনী মতবিনিময় সভা

লুৎফর রহমান ঃ সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা পরিষদ নির্বাচনে দোয়াত কলমের প্রার্থী অধ্যক্ষ মনিরুজ্জামান মনির নির্বাচনী মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গত ৩ (মে শুক্রবার) সকালে তাড়াশ পৌর মাছ বাজার সংলগ্ন নিউ মার্কেটের তৃতীয় তলায় উপজেলা পরিষদ নির্বাচনে দোয়াত কলমের চেয়ারম্যান প্রার্থী বর্তমান উপজেলা পরিষদের চেয়ারম্যান ও তাড়াশ বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ মো. মনিরুজ্জামান মনির নির্বাচনী নির্বাচনী মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন তাড়াশ উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর অন্যতম সদস্য বিশিষ্ট ব্যাংকার খলিলুর রহমান।
নির্বাচন নিয়ে বিভিন্ন মতামত পেশ করেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হোসেন আরা পারভীন লাভলী, যুগ্ম সম্পাদক শাহিনুল আলম লাবু, সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম বাচ্চু, উপজেলা আওয়ামীলীগের কার্যনির্বাহী কমিটির সদস্য জহুরুল ইসলাম,উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক ফরহাদ আলী বিদ্যুৎ, ছাত্রলীগের সভাপতি ইকবাল হাসান রুবেল, সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক লুৎফুল কবির লিমন,তালম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল খালেক, মাগুরা বিনোদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেহেদী হাসান ম্যাগনেট, সদর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি রেজাউল করিম, সাধারণ সম্পাদক মীর বকুল,মাধাইনগড় ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সারোয়ার হোসেন, নওগাঁ ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল হাই সরকার,সগুনা ইউনিয়ন যুবলীগের সভাপতি প্রভাষক আবু হাশিম খোকন,দেশীগ্রাম ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক মেহেদী হাসান, পৌর ছাত্রলীগের সভাপতি আতিকুল ইসলাম কবির, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম প্রমুখ।
এ সময় বক্তাগণ বলেন,আগামী উপজেলা পরিষদ নির্বাচনে ঐক্যবদ্ধভাবে দোয়াত কলমের প্রার্থী মনিরুজ্জামান মনি ক বিজয়ী করতে হবে।উল্লেখ্য: আগামী ২১ মে সকাল ৮টায় বিরতীহীন ভাবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

তাড়াশ উপজেলা নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ

তাড়াশ প্রতিনিধি ঃ তাড়াশ উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্বীতাকারী প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ সম্পন্ন হয়েছে।
গত বৃহস্পতিবার ২ মে সকাল ১০টায় সিরাজগঞ্জ জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মীর মোহাম্মদ মাহবুবুর রহমান প্রার্থীদের হাতে প্রতীক তুলে দেন।
প্রতীক বরাদ্দের আগে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে নির্বাচনী আচরণবিধি নিয়ে প্রার্থীদের সাথে মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক ও রিটার্নিং অফিসার মোহাম্মদ মাহবুবুর রহমানের সভাপতিত্বে সভায় তাড়াশ উপজেলা পরিষদ নির্বাচনে প্রতিদ্ব›দ্বী প্রার্থী ছাড়াও সহকারী রিটার্নিং অফিসারবৃন্দ উপস্থিত ছিলেন।
তাড়াশ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ২ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ২জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৫ জন প্রার্থী প্রতিদ্বীতা করছেন। এসব প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করা হয়েছে।

ইলেকশন এলে
আবদুর রাজ্জাক রাজু

ইলেকশন এলে মৌসুমী ফুলে
ছেয়ে যায় চারিদিক
মনোরম কত প্যানা-পোস্টারে
আলো ছড়ায় ঝিকমিক।

ইলেকশন এলে মধুগুঞ্জনে
ভ্রমরের আনাগোনা
আলোড়ন তুলে কুট কৌশলে
জনমনে বীজ বোনা।

ফেসবুকে চলে লাইক-কমেন্টের
প্রতিযোগিতার ঝড়
প্রতিটি প্রার্থী এত যে আপন
কেউ নয় যেন পর।

ইলেকশন এলে নেতারা আসে
আমজনতার কাছে
কত কাকুতি মিনতির সুরে
ভোট আর দোয়া যাচে।

যে নেতা ছিল পাঁচ তলায় বসে
সেও আসে গাছতলে
ভোল পাল্টায় অভিজাত ছেড়ে
মিশে গরীবের দলে।

কত ছলে আর কূট কৌশলে
চায় শুধু সমর্থন
“নোট” দিয়ে তবু ভোট কিনে নেয়
কাড়ে জনতার মন।

ঢালছে অঢেল টাকা-সম্পদ
তবু তার জেঁতা চাই
উঠে গেলে নেতা তুলে নেবে তার
খরচের “পাই” “পাই”।

অসৎ-অযোগ্য নেতা দিয়ে আজ
সমাজটা ভরে গেল
দিনশেষে সবে মূল্যায়ণ করে
জনগণ কী পেল ?

জনগণ যদি প্রতারিত হয়ে
নেতার পকেটে ওঠে
সেই জনতার ভাগ্যে কখনো
হাসির ফুল না ফোটে।
উল্লাপাড়ায় উপবৃত্তি প্রাপ্তিতে শিক্ষার্থীদের ভোগান্তি

ডাঃ আমজাদ হোসেন ঃ উল্লাপাড়াসহ সিরাজগঞ্জের বিভিন্ন উপজেলায় আনুষ্ঠানিক ও উপানুষ্ঠানিক প্রাথমিক শিক্ষাক্ষেত্রে ইতিপূর্বে যে সকল ছেলেমেয়েরা বিকাশ একাউন্ট দিয়ে সরকারী অনুদান পেয়েছে তাদেরকে আর বিকাশে উপবৃত্তির টাকা প্রদান করা হচ্ছে না -তাদেরকে আবার বিকাশ একাউন্ট বাতিল করে নগদ একাউন্ট করতে হবে, এই খবর শোনার পর সকল ছেলেমেয়েরা নগদ খোলার জন্য দৌরঝাপ বা পেরেশানীতে পরে যায়।মরিয়া হয়ে ওঠে নগদ খোলার জন্য। নগদ একাউন্ট খুলে তারা নিজ নিজ প্রতিষ্ঠানে পাঠালেও শিক্ষার্থীরা নানা সমস্যার মধ্যে পরে যায়, কারো কারো হলেও আবার বেশী সংখ্যাক একাউন্টের সঙ্গে ঘওউ নম্বর মিলছে না,বা পরে যাচ্ছে নানা সমস্যায়, দেখা গেছে অনেকের নগদ একাউন্ট রাইট থাকার পরেও ঢুকছে না হচ্ছে জটিল সমস্যা, আবার সার্ভারের সমস্যা তো আছেই। প্রতিষ্ঠান কর্তৃপক্ষ বলছে এবছরে অনেকেই উপবৃত্তি থেকে বঞ্চিত হতে পারে। তাহলে এর জন্য দায়ী কে? প্রতিষ্ঠান কর্তৃপক্ষ, ছাত্র ছাত্রী নাকি উপবৃত্তি কর্তৃপক্ষ। ছেলেমেয়ের- অভিভাবকগন সকলেই এখন দিশেহারা হয়ে পরেছে। ছাত্র ছাত্রীদের অভিভাবকদের দাবি একজন ছেলেমেয়েরাও যেন উপবৃত্তি থেকে বাদ না পড়ে। যদি বাদ পড়ে যায় তাহলে এর দায়ভার নিবে কে? কেননা , জেলায় হাজার হাজার শিশু শিক্ষার্থী এই সমস্যার শিকার বলে জানা যাচ্ছে।
রায়গঞ্জে স্কুলের পাশে ময়লার ভাগাড়

রায়গঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের রায়গঞ্জে স্কুলের পাশের সড়কে ময়লা-আবর্জনার বিশাল স্তুপ। সেখান থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। কাপড়ে নাক ঢেকে চলছে পথচারীরা। উপজেলার চান্দাইকোনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সড়কের চিত্র এটি। চান্দাইকোনা বহুমুখী উচ্চ বিদ্যালয় উপজেলার মধ্যে অন্যতম একটি স্কুল। স্কুলটি সড়কের মুখেই। পাশেই রয়েছে হিন্দু ধর্মালম্বীদের মরদেহ দাহ করার মহাশশ্মান।
চান্দাইকোনা হাটের কাঁচামালের ব্যবসায়ীরা প্রতিদিন রাতের অন্ধকারে তালের খোসা, পঁচা সবজি, মুরগীর বিষ্ঠা ফেলে রেখে চলে যায়। ব্যবসায়ীদের দেখাদেখি স্থানীয় লোকজন বাসাবাড়ির ময়লা ফেলে। এই সড়ক দিয়ে প্রতিদিন হাজার হাজার মানুষ যাতায়ত করে থাকে। রায়গঞ্জ উপজেলায় ময়লা-আবর্জনা ফেলার জন্য কোনো নির্দিষ্ট স্থান নেই। ময়লার ভাগাড়ের তীব্র দুর্গন্ধে পথচারী, শিক্ষক-শিক্ষার্থী ও এলাকাবাসীর চলাচলে ভোগান্তি বাড়ছে।চান্দাইকোনা বহুমুখী উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা বলেন, এখানে চান্দাইকোনা হাটের ব্যবসায়ীরা রাতের অন্ধকারে ময়লা ফেলে চলে যায়। বেশ কয়েকবার বলার পরও তারা কথা শোনে না।

 

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD