আবার মুখরিত হবে ভাঙ্গুড়ার ৯৯ বিদ্যালয়

Spread the love

মোঃ আকছেদ আলী : করোনায় সতের মাস ধরে বন্ধ থাকার পর আগামি ১২ সেপ্টেম্বর খুলতে যাচ্ছে স্কুল-কলেজ । দীর্ঘদিন পর স্কুল-কলেজ খোলার খবরে আনন্দিত পাবনার ভাঙ্গুড়া উপজেলার শিক্ষার্থী- অভিভাবকরা। তাই স্বাস্থ্যবিধির কথা মাথায় রেখে ইতিমধ্যে উপজেলার ৯৯ টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শ্রেণিকক্ষ পাঠদানের জন্য উপযোগি করা হয়েছে। তবে বন্যার কারণে পাঠদানের জন্য ঝুঁকিপূর্ণ হয়ে গেছে উপজেলার ১২টি বিদ্যালয় ।
সরেজমিন উপজেলার কয়েকটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, আঙিনা পরিস্কার -পরিচ্ছন্নতাসহ পাঠদানের উপযোগি করে রাখা হয়েছে বিদ্যালয়গুলো। শিক্ষক-কর্মচারীরা অফিস করছেন। চেয়ার-টেবিল, ব্রেঞ্চ,মেঝে ধোয়া-মোছার কাজও শেষ। স্বাস্থ্যবিধি মেনে পাঠদানের জন্য মাস্ক, হ্যান্ডস্যানিটাইজারসহ নানা উপকরণ প্রস্তুত রাখা হয়েছে।ভাঙ্গুড়া দক্ষিণ পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলাউদ্দিন হেলাল জানান, স্বাস্থ্যবিধি মেনে শ্রেণিকক্ষে পাঠদানের জন্য মাস্ক, হ্যান্ডস্যানিটাইজার, জীবাণুনাশক স্প্রে, তাপমাত্রা মাপক যন্ত্রসহ প্রয়োজনীয় উপকরণ কেনা হয়েছে। তবে তাঁর বিদ্যালয় আঙিনায় বন্যার পানি প্রবেশ করায় তিনি চিন্তিত।
পৌর শহরের শরৎনগর প্রধান শিক্ষিকা হাবিবা খন্দকার ইভা বলেন, দীর্ঘদিন পর স্কুল চত্বর আবার শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হবে তাই পাঠদানের জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।চৌবাড়ীয়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা হোসনেয়ারা খাতুন জানান, সরকারি নির্দেশ পাবার পরেই তাঁরা স্কুলের আঙিনা ও শ্রেণিকক্ষসহ বিদ্যালয়ে পরিস্কার-পরিছন্নতার কাজ শেষ করেছেন।অভিভাবক প্রভাষক গিয়াস উদ্দিন বলেন, ‘মহামারি করোনায় শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় সন্তানের ভবিষ্যত নিয়ে অন্য সবার মতো নিজেও শংকিত ছিলাম। এখন স্কুল-কলেজ খোলার খবরে স্বস্তি পাচ্ছি।’
শরৎনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থী মাহফুজ আহমেদ মিহাদ বলেন, অনেকদিন স্কুলে যেতে না পারায় খুব খারাপ লেগেছে। এখন ১২ তারিখে স্কুল খোলার কথা শুনে আমার খুব আনন্দ লাগছে ।’উপজেলা শিক্ষা কর্মকর্তা মো. আবুল কালাম আজাদ বলেন, স্বাস্থ্য বিধি নিশ্চিত করে ১২ সেপ্টেম্বর থেকে পাঠদানের লক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন করতে বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নির্দেশনা দেওয়া আছে। আর বন্যার কারণে উপজেলার ৯৯টি স্কুলের মধ্যে ঝুকিপূর্ণ ১২টি স্কুলের বিষয়ে উর্ধতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD