দোয়া কি এবং কেন দোয়া করা হয়

Spread the love

গাজী সৈয়দ শুকুর মাহমুদ

এক মুসলমান অপর মুসলামানের জন্য দোয়া করা ওয়াজিব। মানুষ মানুষের জন্য কল্যাণ কামনা করা উচিত। কেউ কোন বিপদে পড়লে তার সহযোগিতা করা ও তার বিপদমুক্তির জন্য দোয়া বা প্রার্থনা করা মানবিক কর্তব্য। এক মুসলামান অন্য মুসলমানকে দেখলেই সালাম দেয়া সুন্নাত। কেউ সালাম দিলে তার উত্তর দেয়া ওয়াজিব। সালামের অর্থ হচ্ছে- দোয়া করা। এ দোয়া ইহকাল ও পরকালের কল্যাণের জন্য হয়। একজন মুসলমান অন্য মুসলামানকে দেখলেই সালাম বা পুনরায় দোয়া প্রার্থনা করে থাকে। কোন নেক কামনা বা বাসনা পূরণের জন্য দোয়া কামনা করে । দোয়া হচ্ছে পবিত্র আমানত। দোয়ার অর্থ হচ্ছে নেক উদ্দেশ্যে কল্যাণ কামনা করা। সালাম দেয়া বা সালামের উত্তর দেয়া যদি সহী-শুদ্ধ না হয় তবে নেকীর পরিবর্তে গুণাহ হবে। হেদায়েত প্রাপ্তদের জন্য হুকুম রয়েছে, দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষা অর্জন করা। প্রতিটি সময়ের জন্য শিক্ষার উদ্দেশ্যে পথ চলা। শিক্ষা গ্রহণের জন্য ওস্তাদ বা শিক্ষক প্রয়োজন। ওস্তাদ বা শিক্ষক গ্রহণ করতে আগে ঐ ওস্তাদের চরিত্র-জ্ঞান ও শিক্ষার গুণগত মান যাচাই করে ওস্তাদের শিষ্যত্ব গ্রহণ করা উচিত। কারণ সেই ওস্তাদের মধ্যে হক্ক এর আমল আছে কি না?

এলেমের অর্থ হচ্ছে জ্ঞান বা শিক্ষা। শিক্ষার মধ্যেও রয়েছে শ্রেণী। আমলের মধ্যেও তেমনি শ্রেণীভেদ রয়েছে। আমলে হক্ক, আমলে বাতিল ও আমলে ফাসিকি। এলেমেরও রয়েছে দ্বীনি এলেম, দুনিয়াদারি এলেম এবং জাহান্নামি এলেম। দ্বীনি এলেম না থাকলে দুনিয়াও বোঝা কঠিন। এলেম ও আমলে যেমন শ্রেণীভেদ রয়েছে, দোয়ায়ও তেমনি শ্রেণী সৃষ্টি করা হয়েছে। কেউ নির্বাচনে প্রার্থী হবে মেম্বর অথবা চেয়ারম্যন পদে। সে দোয়া চায়। আমরাও দোয়া করে যাচ্ছি অবাধে। তোমার বিজয় হোক। আসলে নির্বাচনে বিজয় হয়ে ন্যায় বিচার করবে কি না, হক হালাল কাজ তার দ্বারা হবে কিনা এ বিষয়ে চিন্তা ভাবনা না করেই দোয়া করে দিচ্ছি। যাও নির্বাচনে তোমরা বিজয় হোক। কারও মেয়ে গানের শিল্পী হবে, দোয়া প্রার্থী, দোয়া চাই। সাথে এসএমএস করুন। মেয়ে আমার বিজয়ী হলে দেশের শ্রেষ্ঠ গায়িকা হবে। কারও মেয়ে নাচনেওয়ালি হচ্ছে, দোয়া প্রার্থী। কারও টাকা আছে, কোন ব্যবসা করার সুযোগ নেই, শহরে একটু জায়গা নিয়ে সিনেমা হল করেছি, দোয়া করবেন যেন ভালভাবে চালাতে পারি দোয়া চাই। কেউ সিগারেট বা বিড়ির দোকান করেছে সাথে একটু আধটু গাজা মদও আছে। দোয়া করবেন কোন বিপদ যেন না হয়। তা শুনে আমরাও দোয়া করে যাচ্ছি তার সফলতার জন্য।

দোয়ার অর্থ কি? দোয়া কেন করা হবে তার অর্থ না বুঝেই আমরা অবাধে দোয়া করে যাচ্ছি। কিন্তু দোয়া কাকে করব, কেন করব? তার কোন হিসেব নেই। দোয়ার অর্থ না বুঝেই দোয়া করছি। সেদিন বাজারের রাস্তায় যাচ্ছি। স্কুল কলেজগামী কয়েকটি মেয়ে রাস্তায় দাড়িয়ে কিছু কাগজ বিতরণ করছে। আমাকে দেখে মেয়েরা বলল, দাদু এই কাগজটি নিন, ঐ কাগজের নাম্বারে যত খুশি তত এসএমএস করবেন, সাথে দোয়াও করবেন। বললাম তাতে কি হবে ? মেয়েরা বলল, যত এসএমএস করবেন আমাদের জেলী আপা তত ভোট পাবে। আর ভোট বেশি পেলেই দেশের শ্রেষ্ঠ গায়িকা হতে পারবে। বললাম, তোমরা কি জান! কাউকে জাহান্নমের পাঠাতে সহযোগিতা করলে সে নিজেও জাহান্নামী হয়। দোয়া করা হয় মানুষের হেদায়েতের জন্য। গায়িকা, নায়িকা ও নাচনেওয়ালীর জন্য দোয়া করলে সে দোয়ায় সে কাঙ্খিত আসনে পৌছাতে পারবে না। ইসলামে যা সমর্থন করে না তার জন্য দোয়া করা যায় না। আর যদি কেউ ঐ সকল কাজের জন্য দোয়া করে সে দোয়াকারীও গুণাহগার হবে। এজন্য ইসলামী দলিল মোতাবেক নির্দেশনা আছে দোলনা থেকে কবর পর্যন্ত শিক্ষা করা প্রয়োজন। শিক্ষা অর্জন করলেই সত্যের সন্ধান পাওয়া যায়। তখন সে দোয়ার অর্থ বুঝে দোয়া করবে। মানবের শান্তি আর মুক্তির জন্য সৃষ্টিকর্তা দিয়েছেন ধর্ম । আর সে ধর্মই মানবের মধ্যে পৌছিয়ে দিয়েছেন সমসাময়িক মানবের মধ্যে শ্রেষ্ঠ মানব। নবী ও রাসুলগণ আল্লাহর প্রেরিত ধর্ম আর নবীগণের বানী তাদের হুকুম-নিষেধ যারা মেনে নিয়েছেন তারাই বিশ্বাসী বান্দা। যারা নবীদের হুকুম নিষেধ মানেনি বা বিরোধিতা করেছে তারা অবিশ্বাসি, বেইমান-কাফের হয়েছে। পৃথিবীতে যুগে যুগে যত নবী ও রাসুলগণ এসেছেন তারা প্রত্যেকেই নিয়ে এসেছেন সত্য ধর্ম। পূর্ববর্তী নবীদের কর্তৃক যে সকল ধর্ম মানুষের মাঝে প্রচারিত হয়েছে তার প্রতিটি ধর্মেই জালিমদের হাত পরেছে। অবিশ্বাসি জালিমগণ পরিবর্তন, সংশোধন, সংযোজন করেছে ধর্ম গ্রন্থের বাণী। আল্লাহ পাক ঐ ধর্ম বাতিল করে পরবর্তীকালে অন্য নবীর মাধ্যমে নতুন রূপে নতুন আরেকটি ধর্ম যখনই পরবর্তী নবীর আগমন ঘটেছে তিনি তৌহিদি বাণী আল্লাহর ধর্ম প্রচার করেছেন। বিশ্বাসিগণ পূর্ববর্তী বাতিল ধর্ম ছেড়ে সত্যের সন্ধান করেছে।

আল্লাহপাক পূর্ববর্তী প্রতিটি ধর্ম গ্রন্থেই ঘোষণা দিয়েছেন, আমি যখন শেষ নবী (আখেরি নবীকে) প্রেরণ করবো তারপর আর কোন নবী প্রেরণ করা হবে না। তার মাধ্যমে যে ধর্ম নাযিল করবো সে ধর্মই হবে অপরিবর্তনশীল তার একটি অক্ষরও পরিবর্তন করতে পারবে না তোমরা। আখেরি নবী মোহাম্মাদুর রাসুলুল্লাহ (সালাøল্লহু আলাইহি ওয়া ছাল্লাম)। তিনিই শুধু মুসলমানদের নবী নন, তিনি সমগ্র সৃষ্টি জগতের নবী। তাঁর উপর নাযিলকৃত ধর্ম ইসলাম এটিও শুধু মুসলমানের ধর্ম নয়। সমগ্র মানবের হেদায়েত আর মুক্তির সনদ স্বরূপ এটি নাযিল করা হয়েছে। আখেরি নবীর হুকুম নিষেধ তার আদর্শ এবং তাঁর উপর নাজিলকৃত আল্লাহর বাণী পবিত্র কোরআন শরীফ যারা বিশ্বাস করেছেন এবং মেনে নিয়েছেন তারাই মুসলমান আর যারা মানতে পারেনি, মেনে নেয়নি তারাই অনন্তকালের ধোকায় পরে পথভ্রষ্ট হয়েছে। মানবের নবী মোহাম্মাদুর রাসুলউল্লাহ (সঃ) বলেছেন তোমরা মানবের জন্য দোয়া করো হেদায়েত পেতে। পর জগতের অনন্তকালের শাস্তি থেকে মুক্তি পেতে এবং অফুরন্ত নিয়ামত জান্নাত পেতে। এক মুসলমান অন্য মুসলমানের জন্য দোয়া করো। ইমানী দৌলত নিয়ে দুনিয়ার জেন্দিগি কাটাতে পরকালের সেই দৌলত লাভ করতে আর কেউ জাহান্নামের পথ ধরে এগিয়ে যাচ্ছে তাকে সহযোগিতা না করে ফেরার জন্য দোয়া করো। দোয়ার অর্থ ইহকাল ও পরকালে সুখশান্তির কামনা। এটাই বিশ্বাসিদের কাজ। তবে সব মানুষ তথা মানব জাতির জন্য দোয়া করা যায়। বিশ^বাসীর শান্তি ও মঙ্গল কামনায় দোয়া হতে পারে। যেমন ইদানিং আমরা কোভিড মহামারী হতে মুক্তিলাভের উদ্দেশ্যে পৃথিবীর সব মানুষের জন্যই দোয়া করে চলেছি। আর অন্যান্যদের জন্য তারা জীবিত এবং মৃত হোক সবার জন্য দোয়া করাটা নিজের জন্য দোয়া কবুল হওয়ার পূর্ব শর্ত। এছাড়া ইসলামী আকিদায়, দোয়ার মধ্যে মহানবী (সা.) এবং তাঁর আহলিল বাইয়াতের প্রতি অবশ্যই সর্বাগ্রে দোয়া করতে হবে যা অপরিহার্য। কেতাবে বলা হয়েছে, সব প্রার্থনার মগজ হল দোয়া। মূলত আমরা সালাতে যা কিছু পাঠ করি তার অধিকাংশই দোয়া বিশেষ।

লেখক ঃ কথা সাহিত্যিক ও কলামিষ্ট। শাহজাদপুর, সিরাজগঞ্জ। মোবাইল-০১৭৮২-৪৫৭৭৮

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD