হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের বেহাল দশা

Spread the love

গোলাম মোস্তফা : দেশের প্রথম দুইলেন হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের সিরাজগঞ্জের তাড়াশ অংশের নয় কিলোমিটার দীর্ঘদিন সংস্কারের অভাবে বেহাল হয়ে পড়েছে। কার্পেটিং উঠে ও ইটের সোলিং নষ্ট হয়ে খানাখন্দে ভরে গেছে। মহাসড়কটির ওই নয় কিলোমিটার পাশর্^ রাস্তার চিত্র আরও করুণ। এ পথে শুধু খানাখন্দই নয়, মাঝে মধ্যে রাস্তার অর্ধেক ধ্বসে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। একই সাথে মূল সড়ক ও পাশর্^ রাস্তা নাজুক হওয়ায় দুর্ভোগ পোহাচ্ছেন যাত্রী ও চালকেরা। বাড়ছে দুর্ঘটনার ঝুঁকি। সৃষ্টি হচ্ছে যানজটের।

সরেজমিনে দেখা গেছে, নয় কিলোমিটার জুড়েই ছোট-বড় অসংখ্য গর্ত। ফুলে-ফেঁপে ঢিবির সৃষ্টি হয়েছে বেশ কিছু স্থানে। বিশেষ করে  মহিষলুটি বাজারের পূর্ব পাশে সৃষ্ট বেশ বড় আকারের গর্তটি যাত্রী ও চালকদের জন্য এক মরণ ফাঁদে পরিণত হয়েছে। সামান্য বৃষ্টি হলে গর্তগুলোতে পানি জমে থাকছে। আর আর পানি শুকালে কর্দমাক্ত অবস্থার সৃষ্টি হচ্ছে। যাত্রীবাহী বাস ও পণ্যবাহী যান পার হচ্ছে হেলেদুলে। আর দ্রুতগামী কিছুৃ যাবাহন ট্রাফিক আইন অমান্য করে সড়কটির এপাশ-ওপাশের যেদিক একটু ভালো দেখছেন সেদিক দিয়েই চলাচল করছেন। বেহাল সড়কে একটু পরপর সৃষ্টি হচ্ছে যানজটের। এদিকে মূল সড়কের সাথে ধীর গতির যান চলাচলের পার্শ¦রাস্তাটিও একেবারে বিধ্বস্ত। নয় কিলোমিটারের মধ্যে কমপক্ষে ১৫ থেকে ২০টি স্থানে প্রায় অর্ধেক করে পাকা রাস্তা ভেঙে পাশের কৃষি জমিতে বিলীন হয়ে গেছে। গুরুত্বপূর্ণ পাশর্^^ রাস্তাটি ক্ষতিগ্রস্থ হওয়ায় সিএনজি, ভটভটি, লছিমন, করিমন, ইজি বাইক, ব্যাটারিচালিত অটোভ্যান, মটরসাইকেলসহ ধীর গতির বেশিরভাগ যানবাহন বাধ্য হয়ে মহা সড়ক দিয়েই চলাচল করছে।

এ প্রসঙ্গে জেলা সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী ডা. মোহাম্মাদ আহাদ উল্লাহ সাপ্তাহিক চলনবিল বার্তাকে বলেন, হাটিকুমরুল-বনপাড়া মহা সড়কের সিরাজগঞ্জ অংশের ২৫ কিলোমিটারের মধ্যে ১৬ কিলোমিটার ইতোমধ্যে সংষ্কার করা হয়ে গেছে। বাকী ৯ কিলোমিটারের জন্য পেরিয়োডিক মেইনটেইন্যান্স প্রোগ্রামের (পিএমপি) আওতায় সংস্কারের জন্য আলাদা প্রস্তাবনা দেয়া হয়েছে। অনুমোদন পেলে মহাসড়কের ৯ কিলোমিটার সংস্কার কাজ করা হবে।  একই সাথে পার্শ্ব রাস্তাটিরও কাজ করা হবে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD