ভাঙ্গুড়ায় জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে অবহিতকরণ সভা

Spread the love
ভাঙ্গুড়া(পাবনা)প্রতিনিধি: পাবনার ভাঙ্গুড়ায় নারীদের জরায়ুমুখ ক্যান্সারজনিত মৃত্যু হ্রাসকল্পে হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) টিকা দান কার্যক্রম সম্পর্কে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। আজ (২৩ অক্টোবর) বুধবার বেলা সাড়ে ১১ টায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এই সভা হয়।
এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোছা. নাজমুন নাহার। সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হালিমা খানম।
এতে অন্যদের মধ্যে অংশ গ্রহণ করেন, সহকারি কমিশনার (ভূমি) তাসমীয়া আক্তার রোজী, উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা.রুমানা আক্তার রোমি, মহিলা বিষয়ক কর্মকর্তা মাহমুদা সুলতানা, উপজেলা বিএনপি’র সাবেক সভাপতি এডভোকেট মজিবর রহমান,সাবেক সাংগঠনিক সম্পাদক সরদার জাফর ইকবাল হিরোক, উপজেলা জামায়াতে ইসলামীর আমীর মাওলানা মহির উদ্দিন, উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি)-এর ইন্সট্রাক্টর মো. নাজমুল হুদা, প্রধান শিক্ষিকা হাবিবা খন্দকার প্রমুখ।
অবহিতকরণ সভায় জানানো হয়, হিউম্যান প্যাপিলোমা ভাইরাস (এইচপিভি) একটি যৌনবাহিত রোগ। অনিরাপদ শারীরিক মিলনের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে থাকে।এটি জরায়ুমুখ ক্যান্সার সৃষ্টি করে। শতকরা ৯৯ ভাগ জরায়ুমুখ ক্যান্সার এই ভাইরাস দ্বারা হয়। আর জরায়ুমুখ ক্যানসারে আক্রান্ত হয়ে প্রতিবছর দেশে প্রায় ৫ হাজার নারী মারা যান। এইচপিভি টিকা নিলে ক্যান্সার থেকে সুরক্ষিত থাকা যায়।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. হালিমা খানম জানান, এই রোগ প্রতিরোধে উপজেলায় আগামী ২৪ অক্টোবর থেকে ৯ নভেম্বর পর্যন্ত ১০-১৪ বছর বয়সী কিশোরীদের বিনামূল্যে এইচপিভি টিকা প্রদান করা হবে। এই টিকা বিশ্বব্যাপী পরীক্ষিত, নিরাপদ ও কার্যকর।
Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD