‘দলীয় নেতা-কর্মী ও জনগনের ভালবাসা আমার ভরসা’

Spread the love

 

বিশেষ সাক্ষাৎকার
শরিফ-উল আলম শরিফ

তাড়াশের-রায়গঞ্জ ও সলঙ্গার স্বনামধন্য বিশিষ্ট রাজনীতিক , সমাজসেবক , রায়গঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক শরিফউল আলম শরিফ। তিনি আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে তাড়াশ-রায়গঞ্জ-সলঙ্গা থেকে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী । ইতিমধ্যেই তিনি এ লক্ষ্যে এলাকায় পুরোদমে গণসংযোগ শুরু করেছেন। সাপ্তাহিক চলনবিল বার্তার সাথে তার একটি সাক্ষাৎকার প্রকাশিত হল।

ক্স সাক্ষাৎকার নিয়েছেন ঃ চলনবিল বার্তার বিশেষ প্রতিনিধি সোহেল রানা সোহাগ।

চলনবিল বার্তা ঃ আপনি তো রাজনীতি ও সমাজসেবা উভয় ক্ষেত্রেই তরুণ তথা নবাগত । তাই জনগন আপনাকে রায়গঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক সেই সাথে বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা পরিষদের জেলা শাখার সভাপতি নির্বাচিত করেছেন। আপনার এধরনের কাজের প্রথম অভিজ্ঞতা ও অনুভূতির কিছু কথা বলবেন কি? ?

শরিফ ঃ আমি দলীয় পোষ্ট কখনো চাইনি । দলীয় নেতা-কর্মীরা আমার কাজের মুল্যায়ণ করে আমাকে দলীয় পোষ্ট দিয়েছেন। জনগনের বিপদে সব সময় সবার পাশে দাঁড়াতে চেষ্টা করেছি। এক কথায় রাজনৈতিক ও সামাজিক কর্মকান্ডে জড়িত হওয়ার সুযোগটি আমার খুব ভাল লেগেছে।

চলনবিল বার্তা ঃ শুধু উপজেলা বা জেলাতে নেতৃত্বই না , এবারে আপনি সংসদ নির্বাচনে অংশ নেওয়ার স্বপ্ন দেখছেন কেন ?

শরিফ ঃ ৬৪ সিরাজগঞ্জ-৩ আসনের ৫২৭ টি গ্রামের জনগনের সাথে আমার সুসম্পর্ক রয়েছে। দলীয় নেতা-কর্মীদের বিশ্বাস ও আস্থা আমার উপর সর্বাধিক। তাই এলাকার উন্নয়ন করার স্বপ্ন নিয়ে সংসদ নির্বাচন করার স্বপ্ন দেখছি।

চলনবিল বার্তা ঃ সে ক্ষেত্রে আপনার পূঁজিটাই বা কি আর ভরসাই কি ?

শরিফ ঃ দলীয় নেতা কর্মী ও জনগনের ভালবাসাই আমার পূঁজি ও ভরসা।

চলনবিল বার্তা ঃ আপনার কোন্ কোন্ কৃতিত্বের উপর নির্ভর করে আপনি সংসদীয় নির্বাচন বৈতরণী পাড়ি দিতে চান ?

শরিফ ঃ দলীয় নেতা-কর্মীদের সাথে নিয়মিত যোগাযোগ,সুসম্পর্ক,সবার সাথে সুপরিচিতি,স্বচ্ছ ইমেজ এবং অন্যায়ের বিরুদ্ধে রুখে দাঁড়ানো। সর্বোপরি আমার প্রধান হাতিয়ার হল আমার সততা।

চলনবিল বার্তা ঃ আপনি নির্বাচিত হলে আপনার সংসদীয় এলাকায় যে সব উল্লেখযোগ্য উন্নয়ন কাজ করার আশা ও অঙ্গীকার করতে চান, সেসব সংক্ষেপে পয়েন্ট আকারে বলুন ।

শরিফ ঃ নির্বাচনীয় এলাকার প্রতিটি গ্রামের সাথে যোগাযোগের ব্যবস্থার উন্নয়ন, নতুন রাস্তা নির্মাণ,মেরামত, স্কুল, কলেজ, মাদ্রসা, মসজিদসহ সামাজিক সংগঠনের উন্নয়ন করতে চাই।

চলনবিল বার্তা ঃ সংসদে আপনি নির্বাচিত হলে আপনার নির্বাচনী এলাকার কোন্ প্রস্তাবটি আপনি সংসদে সর্বপ্রথম উত্থাপন করবেন বলে মনে করেন ঃ

শরিফ ঃ মহান আল্লাহ যদি আমাকে নির্বাচিত করেন, তাহলে এলাকার দলীয় নেতৃবৃন্দের ও গণ্যমান্য ব্যক্তিবর্গের সমন্বয়ে বিশেষ বর্ধিত সভা করে সকলের মতামতের ভিত্তিতে কর্ম প্লানের মাধ্যমে উন্নয়নের তালিকা করে সর্বাধিক গুরুত্বপূর্ণ প্রস্তাবটি সংসদে প্রথম উত্থাপন করবো।

চলনবিল বার্তা ঃ আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে

আপনার দলীয় টিকিট বা হাই কমান্ড থেকে গ্রিন সিগন্যাল পাওয়ার সম্ভাবনা কতটুকু বলে মনে করেন ?

শরিফ ঃ জনমত জরিপের ভিত্তিতে আমি আশাবাদী শতভাগ । বাকীটা আল্লাহ ভরসা।
চলনবিল বার্তা ঃ এক্ষেত্রে আপনার দলের (আ’লীগ) কেন্দ্রীয় জরীপে / প্রার্থী তালিকায় আপনার অবস্থান কেমন, জানতে পেরেছেন কি? টিকিট না পেলে আপনার বিদ্রোহী প্রার্থী হওয়ার সম্ভাবনা কতটুকু ?

শরিফ ঃ দলীয় জরীপটা হল গোপনীয় ব্যাপার। কোন মতেই নেত্রী ছাড়া কেহ জানার কথা নয়। আর দলীয় টিকিট না পেলে বিদ্রোহী প্রার্থী হওয়ার প্রশ্নই ওঠে না। নৌকাকে ভালবাসি,তাই নৌকার বিরুদ্ধে কখনোই যাব না।
চলনবিল বার্তা ঃ আপনার নির্বাচনী এলাকায়/উপজেলাসমূহে আপনার দলের মধ্যে আপনাকে ঘিরে কোন অন্তর্দ্বন্দ্ব আছে বলে কি আপনি মনে করেন?
শরিফ ঃ আমাকে নিয়ে কোন অন্তর্দ্বন্দ্ব নেই বলে আমি মনে করি।
চলনবিল বার্তা ঃ প্রায় সব নির্বাচিত সংসদ সদস্যকেই তার নিজ নিজ থানা/উপজেলাকে নানা কাজে প্রাধান্য দিতে দেখা যায়। এটা আত্মকেন্দ্রীক , ন্যায়নিরপেক্ষহীন ও উদার মানসিকতার পরিপন্থী। ভবিষ্যতে আপনার মত তরূণ প্রজন্মের রাজনীতিকের নিকট এ ক্ষেত্রে কেমন প্রত্যাশা করতে পারে এলাকাবাসী ?

শরিফ ঃ একজন সাংসদ এর এলাকা হলো পুরো নির্বাচনী এলাকা। আমার ক্ষেত্রে এই মতটি প্রযোজ্য। আমার কাছে সংসদীয় আসনের প্রতিটি গ্রাম নিজের মতই হবে। আমি একান্ত নিজস্ব কোন এলাকায় বিশ্বাসী নয়। সব এলাকার জন্য সমান ও সামঞ্জস্যপূর্ণ কাজ করতে চাই।

চলনবিল বার্তা ঃ আপনার অল্প দিনের রাজনৈতিক ও সমাজকর্মের পরিসরে অত্র এলাকায় ইতোমধ্যে কি কি উল্লেখযোগ্য কাজ করেছেন তার শিরোনামগুলো বলুন ঃ ?
শরিফ ঃ এলাকার বিদুৎ, স্কুল, কলেজ, মাদ্রাসা,মসজিদ, মন্দিরের উন্নয়নে গুরুত্বপূর্র্ণ ভুমিকা পালন করেছি। যোগদান করেছি সভা,সমাবেশ,ধর্মীয়,সামাজিক তথা সকল অনুষ্ঠানে । সকল সময় বিপদে-আপদে জনগণের পাশে দাঁড়ানো আমার কাজ। জনগনের কল্যাণমূলক কাজে সহযোগীতা করে আসছি সব সময়।

চলনবিল বার্তা ঃ সামনে অর্থাৎ আগামীতে নির্বাচিত হলে এলাকার উন্নয়নে আপনার প্রথম কাজ কী হবে ?

শরিফ ঃ দলীয় নেতৃবৃন্দের ও গণ্যমন্য ব্যক্তিবর্গের সমন্বয়ে সকলের পরামার্শ নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে – এলাকার উন্নয়নে কোন্ কাজটি আমি প্রথম করব।

চলনবিল বার্তা ঃ আপনি নির্বাচিত হলে আপনার সংসদীয় এলাকায় কি ধরনের পরিবর্তন আনতে চান?

শরিফ ঃ সময়ের সাথে পাল্লা দিয়ে ডিজিটাল বাংলাদেশ গড়তে যে যে পদক্ষেপ দরকার তা আমি নেব। এলাকা থেকে জঙ্গী,সন্ত্রাস,মাদক নির্মূল করবো। এক কথায় আদর্শ সমাজ গড়তে যা যা করা দরকার তা করবো।

চলনবিল বার্তা ঃ আপনার রাজনৈতিক জীবনের চূড়ান্ত লক্ষ্য বা স্বপ্নটা কি ?

শরিফ ঃ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সাধ্যমত চেষ্টা করে যাব আজীবন। এলাকার মানুষের জীবনমান উন্নয়ন এবং আওয়ামীলীগকে শক্তিশালী করে গড়ে তোলা।

চলনবিল বার্তা ঃ আপনার দৃষ্টিতে তাড়াশের মূল সমস্যা, রায়গঞ্জের মূল সমস্যা ও সলংগার মূল সমস্যাগুলো কী কী ?

শরিফ ঃ যোগাযোগ ব্যবস্থা যেমন ঃ রাস্তা ঘাট,ব্রীজ,কালভার্ট সংস্কার ইত্যাকার ।

চলনবিল বার্তা ঃ সে সব সমস্যা সমাধানের উপায় কিংবা পন্থা বলুন ঃ

শরিফ ঃ সরকারী উন্নয়ন বরাদ্দ সমন্বিতভাবে ও সঠিকভাবে সদ্ব্যবহারের মাধ্যমে।

চলনবিল বার্তা ঃ আপনার দলের অভ্যন্তরীণ কোন্দল নিরসনে আপনার বিশেষ কোন পদক্ষেপের চিন্তা আছে কি?। কোন্দল না মিটলে সে ক্ষেত্রে নির্বাচনে আপনার কৌশল কী হবে ?

শরিফ ঃ আওয়ামীলীগ একটা বড় দল। বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া অভ্যন্তরীণ কোন কোন্দল নেই। আমার মনোনয়ন নির্ধারন হয়ে গেলে দলের সবাইকে একত্র করে দলের উর্দ্ধতন মহলের সহযোগীতায় সকল কোন্দল মিটিয়ে ফেলে বঙ্গবন্ধুর আদর্শের প্রতি আজীবন আস্থাশীল থেকে কাজ করে যাওয়া।
চলনবিল বার্তা ঃ আপনার রাজনৈতিক জীবনের মূল আদর্শ কি ?
শরিফ ঃ বঙ্গবন্ধুর আদর্শ অনুকরণ এবং অনুসরণ করা।
চলনবিল বার্তা ঃ তা অর্জন ও বাস্তবায়নে আগামীতে কী উদ্যোগ নিতে চান ?
শরিফ ঃ ন্যায়-নিষ্ঠা ও সততার সাথে পরিশ্রম করলেই সেটা সম্ভব বলে আশা করি।
চলনবিল বার্তা ঃ সলংগাকে একটি পূর্ণাঙ্গ থানা ও উপজেলায় উন্নীত করার ক্ষেত্রে আপনার কোন পরিকল্পনা আছে কি? থাকলে তার রূপরেখা বলুন ঃ
শরিফ ঃ সলংগাকে একটি পূর্ণাঙ্গ থানাতে রুপান্তরিত করা আমাদের প্রাণের দাবী। আমি নির্বাচিত হলে তা ব্যাস্তবায়নে সকল কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবো।
চলনবিল বার্তা ঃ নতুন প্রার্থী হিসেবে এখন তো আপনার গণসংযোগ ও প্রচারণার সময় । এ মুহুর্তে আপনার করণীয় এবং ব্যস্ততার দিকগুলো বলবেন কি ?
শরিফ ঃ আমি অনেক আগে থেকেই রায়গঞ্জ,তাড়াশ ও সলংগার প্রতিটা গ্রামে গ্রামে গিয়ে প্রচার- প্রচারনা,গণসংযোগ ও দলীয় নেতা-কর্মীদের সাথে যোগাযোগ এবং মত বিনিময় করে আসছি। যা সংসদীয় আসনের সকলেই লক্ষ্য করেছে। আপনারাও খোঁজ নিলে জানতে পারবেন।

চলনবিল বার্তা ঃ চলনবিল জেলা গঠন এর ইস্যুটি বা প্রস্তাবটি আপনার অবগতিতে আছে কি ? থাকলে এ বিষয়ে আপনার সমর্থন ও ভবিষ্যতে সংসদে গেলে এ ব্যাপারে কিছু কথা বলবেন কি?

শরিফ ঃ এ ব্যাপারে আমার পূর্ণ সমর্থন আছে। আমি নির্বাচিত হলে চলনবিল অধ্যুষিত সকল সংসদ সদস্যকে সাথে নিয়ে এক্ষেত্রে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে।

চলনবিল বার্তা ঃ সাক্ষাৎকার প্রদানের জন্য সাপ্তাহিক চলনবিল বার্তার পক্ষ থেকে আপনাকে ধন্যবাদ।
শরিফ ঃ আপানাদের সহ সাপ্তাহিক চলনবিল বার্তার সকল পাঠকদের ধন্যবাদ । সেই সাথে সবার কাছে দোয়া চাই।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD