সলঙ্গাতে ইঁদুরের পেটে কৃষকের ফসল, মিলছে না প্রতিকার

Spread the love
সলঙ্গা(সিরাজগঞ্জে) থেকে ফারুক আহমেদঃ
 সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলার সলঙ্গাতে হাজারো কৃষক বিভিন্ন পোকা মাকড়ের আক্রমণের পর এবার ইঁদুরের অত্যাচারে অতিষ্ঠ হয়ে পড়েছে। রোপা আমনের ভরা মৌসুমে ইঁদুরের পেটে যাচ্ছে কৃষকের ফসল। ইঁদুর থেকে রক্ষা পেতে অনেক কৃষক বিভিন্ন ফাঁদ তৈরি করলেও মিলছে না প্রতিকার।
এখন বাংলায় কার্তিক মাস উপজেলা মাঠজুড়ে সবুজ স্বপ্নের ছড়াছড়ি। এমন সময় আমনের শেষ মুহূর্তে ক্ষেতের কাঁচধোর কাঁচা ধান কেটে সাবাড় করে ফেলছে ইঁদুরের দল। ইঁদুরের আক্রমণে ক্ষতির মধ্যে পড়েছেন এখানকার হাজারো কৃষক।
কৃষকরা জানান,রোপা আমনের মাঝামাঝি সময়ে এসে জমিতে ইঁদুরের অত্যাচার থেকে প্রতিকার পেতে কৃষি অফিসের বিভিন্ন পুরনো পদ্ধতি যেমন, বিষমাখা টোপ, নেপথোল, পলিথিন বাধা  কিংবা ফাঁদ পেতেও কোনো প্রতিকার মিলছে না।
কৃষকরা বলছেন, সরকারকে ইঁদুর দমনের জন্য নতুন কোনো পদ্ধতি আবিষ্কার করতে হবে। যে পদ্ধতিতে সব কৃষক ঈঁদুর থেকে রক্ষা পান। তা না হলে ক্ষেতের অর্ধেক ফসল ইঁদুরের পেটে চলে যাবে। লোকসানে পড়বেন প্রান্তিক কৃষকরা। এ ছাড়া কাঁচা ধানের গাছ কেটে দেওয়ায় নতুন করে চিন্তায় পড়েছেন তারা। রায়গঞ্জ উপজেলার  সলঙ্গা থানার প্রান্তিক কৃষক ইয়াকুব,  হাবিবুর রহমান  হোবিসহ অনেক কৃষক বলেন,এই সময়ে ক্ষেতের ধান পাকা শুরু হয়েছে।  কোন কোন ক্ষেতের আবার রোপা আমন ধান কাঁচধোর, হয়েছে । ক্ষেতের কাঁচা  ধানে ইঁদুরের আক্রমণে তারা লোকসানের মুখে পড়েছেন। ইঁদুরের কবল থেকে রক্ষা পেতে সব ধরনের কীটনাশক ব্যবহার করেও ব্যর্থ হচ্ছেন তারা। উপজেলা কৃষি অফিস সূত্রে মতে চলিত মৌসুমে রায়গঞ্জ উপজেলায় ৯ টি ইউনিয়ন ও একটি  পৌরসভা মিলে ১৮ হাজার  হেক্টরের বেশি জমিতে রোপা আমন আবাদ করা হয়েছে।
Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD