সিরাজগঞ্জে এক খামারের ৫ হাজার মুরগি মারা গেছে

Spread the love
মোঃ মুন্না হুসাইন: সিরাজগঞ্জের কামারখন্দে এক খামারের প্রায় ৫ হাজার মুরগি মারা গেছে। হঠাৎ এত মুরগি মারা যাওয়ায় নিঃস্ব হয়ে পড়েছেন খামারের মালিক আব্দুর রাজ্জাক। খামারির সঙ্গে আলাপকালে কান্নায় ভেঙে পড়েন তিনি জানান, সম্প্রতি বিদেশ থেকে ফিরে মুরগির খামার দিয়েছিলেন। হঠাৎ এত মুরগি মারা যাওয়ায় চরম হতাশায় ভুগছেন।
কীভাবে এত মুরগি মারা গেছে জানতে চাইলে তিনি বলেন, ধারণা করছি ভাইরাসে আক্রান্ত হয়ে মুরগিগুলো মারা গেছে। এতে আমার প্রায় ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।
স্থানীয় সূত্রে জানা যায়, প্রবাস জীবন শেষে উপজেলার রায়দৌলতপুর ইউনিয়নের শ্যামপুর গ্রামে নিজ বাড়িতে মুরগির খামার দেন আব্দুর রাজ্জাক। খামারের ব্যবসা ভালোই যাচ্ছিল। হঠাৎ মঙ্গলবার থেকে বৃহস্পতিবার খামারে থাকা সাড়ে সাত হাজার মুরগির মধ্যে পাঁচ হাজার সোনালি জাতের মুরগী মারা যায়।
আব্দুর রাজ্জাক বলেন, ২০২২ সালে প্রায় ১৫ লাখ টাকা খরচ করে খামারটি দিই। এখন পর্যন্ত ৪-৫ বার মুরগি বিক্রি করে কিছু টাকা আয় করেছিলাম। কিন্তু এবার মুরগি মারা গিয়ে আমার ১০ লাখ টাকার ক্ষতি হয়েছে।
উপজেলা প্রাণিসম্পদের ভেটেরিনারি সার্জন ডা. ফরহাদ হোসেন চৌধুরী বলেন, উপজেলার বিভিন্ন এলাকায় অনেক খামারি রয়েছে। তারা ডিলারদের কথামতো খামার করেন। আমাদের সঙ্গে যোগাযোগ করেন না। খামারে মুরগি অসুস্থ হলে ওনারা ডিলারদের সঙ্গে যোগাযোগ করে ওষুধ খাওয়ান। উপজেলা প্রাণিসম্পদ অফিসে আসেন না। যে কারণে আমরা অনেক সময় বুঝতে পারি না কোথায় কী হচ্ছে।
উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মনিরুল ইসলাম বলেন, এক খামারির ৫ হাজার মুরগি মারা গেছে শুনেছি, তবে খামারি আমাদের কিছু জানায়নি। খোঁজ নিয়ে জেনেছি, সম্প্রতি গাম্বুরা নামের ভাইরাসে অনেক মুরগি মারা যাচ্ছে। আমরা সেখানে লোক পাঠিয়েছি। মুরগি মারা যাওয়ার কারণ খতিয়ে দেখা হচ্ছে।
Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD