মাধাইনগরে শশ্মান-কবরস্থান নিয়ে সংঘর্ষ

Spread the love

সনাতন দাশ: তাড়াশ উপজেলার মাধাইনগর দক্ষিণ জোড়পুকুর এলাকায় একটি শশ্মান কবরস্থানের সীমানা নিয়ে হিন্দু ও খ্রিস্টান সম্প্রদায়ে মাঝে এক সংঘর্ষে সাতজন আহত হওয়ার খবর পাওয়া গেছে। এ ঘটনাকে কেন্দ্র করে উভয় সম্প্রদায়ের মাঝে উত্তেজনা বিরাজ করছে। ঘটনাস্থল পুলিশ পরিদর্শন করে উভয় পক্ষকে শান্ত থাকার আহবান জানিয়েছে।
এলাকাবাসী ও পুলিশ সূত্র জানায়, মাধাইনগর এলাকায় রয়েছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির মানুষের বসবাস। এরা সবাই হিন্দু ধর্মাবলম্বী। প্রায় একদশক আগে এদের মাঝে বেশ কিছু পরিবার খ্রিস্টান ধর্ম গ্রহণ করেন। সে কারণে তাদের উভয়ের জন্য ব্যবহৃত কররস্থানটি ভাগাভাগি করে সীমানা নির্ধারণ করে নেয়। খ্রিস্ট সম্প্রদায়ের নেতা ধীরেন্দ্র নাথ মাস্টার অভিযোগ করে বলেন,গত মঙ্গলবার সকাল আট টার ডা: সুশীল ও হিতেন্দ্র নাথ টপ্যর নেতৃত্বে হিন্দু সম্প্রদায়ের ৩০-৩৫ জন লোক এসে তাদের সীমানার বেড়া জোর করে তুলে প্রাচীর নির্মাণের চেষ্টা করে। এ সময় আমরা বাঁধা দিতে গেলে সংঘর্ষ লেগে যায়। এতে সুমন সাউড় (২১), সুনীল এক্কা (৪০), সুরবালা আইন্দ (৭০), শান্তি সাউড় (৬০),এলেমদা তির্কি (৫০) সহ তাদের সাত জন আহত হয়।
অপরদিকে ওই এলাকার আদিবাসী সম্প্রদায়ের নেতা পরিতোষ টপ্য পাল্টা অভিযোগ করে বলেন,ওই কবরস্থান হিন্দু সম্প্রদায়ের রের্কডীয় সম্পত্তি। এর বাইরে কিছুটা সরকারি খাস সম্পত্তি রয়েছে। আমরা আমাদের সীমানার চার ফুট রেখে প্রাচীর নির্মাণ করতে গেলে তারা মেয়েদের এগিয়ে দিয়ে পরিকল্পিত হট্রগোল তৈরি করেন। এ প্রসঙ্গে তাড়াশ থানা অফিসার ইনচার্জ (ওসি) মো: মাহবুবুল আলম বলেন, খ্রিস্টান সম্প্রদায়ের পক্ষ থেকে একটি অভিযোগ পেয়েিেছ। পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করেছে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD