ধান ব্যবসায়ীদের ওজন নিয়ে কারসাজি

Spread the love

স্টাফ রিপোর্টার : তাড়াশে ধানের ব্যবসায়ীদের ওজন নিয়ে কারসাজি যেন কৃষকের মরার উপর খারার ঘা হয়ে দাড়িয়েছে। কোনো রকমের নিয়মের তোয়াক্কা না করে তারা ৪১ কেজিতে প্রতিমন ধান ক্রয় করছেন বলে অভিযোগ কৃষকদের।
স্থানীয় কৃষক রহমত আলী, খয়বার প্রামনিক, মাজেদুল ইসলাম, আব্দুল আলীম, লুৎফর রহমান, শাহালম প্রামানিক প্রমূখ জানান, এবছর তারা এমনিতেই ধানের ন্যায্য দাম পাওয়া থেকে বঞ্চিত। আবার প্রতিমণে ১ কেজি ধান বেশি নিচ্ছেন ব্যবসায়ীরা। নিরুপায় হয়ে তারা ৪১ কেজি ধান বিক্রি করে ৪০ কেজির দাম বুঝে নিতে বাধ্য হচ্ছেন। ব্যবসায়ীরা এক সিন্ডিকেটের মাধ্যমে বছরের পর বছর এমন অনিয়ম চালু করে রেখেছেন।
এদিকে স্থানীয় ধান ব্যবসায়ী আব্দুল আলিম, নুর ইসলাম, আলম প্রামানিক, ছাইফুল ইসলাম, শুকুর মাহমুদ, কোরবান আলী ও মেনহাজ উদ্দিন জানিয়েছেন, কৃষকদের সম্মতিতেই প্রতিমণে এক কেজি ধান বেশি নেওয়া হচ্ছে। নয়তো মিলারের ঘরে ধান পৌঁছানোর পর ওজন সঠিক পরিমাণে থাকেনা।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সাইফুল ইসলাম জানান, কৃষকদের কাছ থেকে প্রতিমনে এক কেজি ধান বেশি নেওয়ার বিষয়টি অনভিপ্রেয়। আইনত দন্ডনীয় অপরাধ। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ইফ্ফাত জাহান বলেন, শিগগিরই সরেজমিনে খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

Please follow and like us:
Pin Share

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Website Design, Developed & Hosted by ALL IT BD